টেক নিউজনিউজ

Jio: জলের দরে 5G স্মার্ট ফোন, বাজার কাঁপাতে আসছে জিও!

ফাইভ-জি পরিষেবা দেওয়ার দৌড়ে বাকি টেলিকম সংস্থাদের টেক্কা দিতে চলতি বছরের শেষের দিকে জিও ফোন 5g নিয়ে আসতে চলেছে মুকেশ আম্বানির এই টেলিকম সংস্থা! অ্যান্ড্রয়েড সেন্ট্রাল এর রিপোর্ট অনুযায়ী ফাইভ-জি পরিষেবা চালু করার জন্য ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ নিয়ে ফেলেছে রিলায়েন্স জিও। সংস্থার তরফে এই নবতম সংযোজনের কারণে গ্রাহকেরা পেতে চলেছেন সবথেকে সস্তায় ফাইভ জি স্মার্টফোন!

রিলায়েন্স জিও মানেই, সাধ্যের মধ্যে স্বপ্ন পূরণ! আর সেই কথা মাথায় রেখেই রেডমি এ রিয়েলমিকে পেছনে ফেলে 10000 টাকার আশেপাশেই লঞ্চ হতে চলেছে জিওফোন 5g। প্রাথমিকভাবে নেওয়া পরিকল্পনা অনুযায়ী, দেশের তেরোটি শহরাঞ্চলে ফাইভ-জি পরিষেবা দিতে চলেছে রিলায়েন্স জিও। স্পেসিফিকেশন এর দৌড়েও জিওফোন 5g পেছনে ফেলবে রিয়েলমি ও রেডমিকে!

সূত্রের খবর অনুযায়ী কোয়ালকম স্ন্যাপড্রাগন 480 প্রসেসরযুক্ত এই ফোনটিতে দেওয়া হতে পারে উচ্চ মানের কিছু হার্ডওয়ার। এছাড়াও ফোনটিতে ব্যবহার করা হবে N2, N5, N28 এবং N78 ব্যান্ড। 4 GB RAM এবং 32GB ইন্টারনাল স্টোরেজযুক্ত এই ফোনটিকে কেবলমাত্র একটি কনফিগারেশনেই বাজারে ছাড়া হবে। এছাড়াও ফোনটিতে থাকছে 6.5 ইঞ্চি এলসিডি স্ক্রিন এবং অ্যান্ড্রয়েড ইলেভেন।

5000 mah ব্যাটারি যুক্ত এই ফোনটিতে থাকা ডুয়াল ক্যামেরার মধ্যে একটি হলো 13MP। এছাড়াও ব্লুটুথ স্পেসিফিকেশনে মিলবে USB-C PORT ও 3.5mm jack। সম্প্রতি মুম্বাইয়ের সার্ভারের জিওফোন 5g এর স্পিডটেস্টারের একটি স্ক্রিনটেস্ট প্রকাশ্যে আসায় তাই দেখা গিয়েছে ফোনটির আপলোড ডাউনলোড স্পিড থাকবে 400 MB এর পাশাপাশি!