টেক নিউজনিউজ

তেলের চিন্তা দূর, বাজারের সেরা ইলেকট্রিক গাড়ি আনল Honda, এক চার্জে চলবে ২৮০ কিমি

মোটরবাইক দুনিয়ায় একের পর এক নতুন পরিকল্পনা বাস্তবায়িত করে থাকে বিভিন্ন নির্মাণকারী সংস্থা গুলি। সভ্যতার অগ্রগতির সাথে ধীরে ধীরে প্রযুক্তিগত ধারনা পাল্টাচ্ছে। নিত্যনতুন ভাবনা আসছে। এছাড়াও আমাদের খনিজ পদার্থ যেহেতু সীমিত অদূর ভবিষ্যতে পেট্রোল, ডিজেল ব্যবহারের কথা মাথায় রেখে এর বিকল্প পথ হিসাবে গাড়ি নির্মাণ সংস্থা গুলি ইলেকট্রিক চালিত গাড়ি দিকে নজর দিচ্ছে।

সম্প্রতি জাপানের হন্ডা মোটর CO Ltd ব্যাটারি চালিত ছোট গাড়ি বাজারে আনার চিন্তা-ভাবনা করছে। ইতিমধ্যেই অক্টোবরে ইউরোপ ও জাপানের বাজারে এই কোম্পানির ইলেকট্রিক গাড়ি honda E লঞ্চ করেছে। Honda E এর চিফ ইঞ্জিনিয়ার টোমোফুমী এছিনোস এর বক্তব্য বহু জায়গায় ইলেকট্রিক গাড়ির কথা বলা হলেও তা রাস্তার চলার পক্ষে উপযুক্ত নয়। কারণ বেশিরভাগ ক্ষেত্রেই ইলেকট্রিক গাড়ি গুলিতে বড় আকারের ব্যাটারি লাগানো থাকছে। কিন্তু শহরের যানজটের ভিড়ে চলার জন্য ছোট ইলেকট্রিক গাড়ি প্রয়োজন। সবদিক বিবেচনা করে একেবারে উপযুক্ত ইলেকট্রনিক গাড়ি আনতে চলেছে হোন্ডা।

Honda E-এর নতুন গাড়িটির বৈশিষ্ট্য-

1) এতে একবার চার্জ দিলে 280 কিলোমিটার যেতে পারবে
2) গাড়ির যে সাইজ তা শহরের যানজটের মধ্যে সহজে চলাচলের জন্য উপযুক্ত।
3) গাড়ির হ্যান্ডেলিং অনেক সহজ করায় খুব কম জায়গার মধ্যেই গাড়িটি ইউটার্ন নিতে পারবে।
4) গাড়ির ভেতরে মিরর এর পরিবর্তে থাকছে একটি screen এতে পারিপার্শ্বিক সবকিছু দেখা যাবে। মূলত গাড়িটির আকার ছোটো হওয়ায় অনেক সুবিধা হবে। তবে গাড়িটির দাম পড়বে ৩৩০০০ ইউরো যা ভারতীয় মূল্যে ২৯ লাখ টাকা।

Tags

Related Articles

Close