টেক নিউজনিউজ

স্মার্টফোনের এই ভুল ব্যবহারেই থাকে বিস্ফোরণের সম্ভাবনা! এক্ষুনি সতর্ক হন

ফোন ব্যবহার করেন না এমন মানুষ এখন হাতে গোনা। সকলেই এখন ফোন ব্যবহার করছেন। কিন্তু মাঝে মাঝে খবরের শিরোনামে আসে ফোন বাস্টের ঘটনা। জানেন কি কারণ রয়েছে তার পিছনে! কি কি কারণে ফোন বাস্ট হতে পারে এই সম্ভাব্য কারণগুলি জেনে নেই প্রতিবেদনে যাতে ব্যবহারকারীরাও সাবধানতা অবলম্বন করতে পারেন।

1) প্রযুক্তিগত ত্রুটি- অনেক সময় ব্যবহারকারীদের কোন ভুল থাকেনা ফোন বাস্টের ক্ষেত্রে। নির্মাতা সংস্থার ভুলের কারণে মোবাইল ফোনে একাধিক সমস্যা থেকে যায় যে কারণে ফোনের ভেতরে থাকা লিথিয়াম আয়ন ব্যাটারি বিস্ফোরিত হয়। সাধারণত নিম্নমানের ব্যাটারি ব্যবহৃত হলে শর্ট সার্কিট হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

2) ব‍্যাটারি নষ্ট হয়ে গেলে- কখনো কি ফোন হাত থেকে পড়ে গেছে বা জল ঢুকে গেছে! তাহলে কিন্তু সাবধান ফোনে জল ঢুকলে বা অতিরিক্ত গরম হলে ভেতরের ব্যাটারি খারাপ হতে থাকে। তাই এই ধরনের ব্যাটারি ব্যবহার করলে বিস্ফোরণের আশঙ্কা বেড়ে যায়। যখনই দেখবেন ব্যাটারি ফুলে গেছে তাহলে এড়িয়ে যাবেন না অবিলম্বে বদলে ফেলুন।

3) খারাপ চার্জার- ফোনের সাথে যে charger দেওয়া হয় সেটি ব্যবহার করায় যথোপযুক্ত। তাই একই রকম দেখতে ভেবে অন্য চার্জার ব্যবহার করার আগে সাবধান হন। অনেক সময় একই রকম দেখালেও তা নিম্নমানের চার্জার হয়ে থাকে যা ব্যবহার করলে ফোন গরম হতে পারে, যন্ত্রপাতির সমস্যা হতে পারে ও ব্যাটারিতে শর্ট-সার্কিট পর্যন্ত হতে পারে।

4) সারারাত চার্জ দেওয়া- সারাদিন ফোন ঘেঁটে রাতে শুতে যাবার আগে ফোন চার্জে বসিয়ে দিলেন। কিন্তু জানেন এতে কত বড় বিপদ থেকে আনছেন! এভাবে দীর্ঘক্ষণ ফোন চার্জে বসিয়ে রাখলে ফোনের অভ্যন্তরের বিদ্যুৎ পরিবাহী সার্কিট গুলি নষ্ট হয়ে যায়। যা বিস্ফোরণের এর ঝুঁকি বাড়িয়ে দেয়। একই ঘটনা ঘটে যদি ফোন চার্জে বসিয়ে ব্যবহার করা হয়। উল্লেখ‍্য বর্তমানে অনেক ফোনে যদিও চার্জ সম্পূর্ণ হয়ে গেলে নিজে থেকে চার্জ বন্ধ হয়ে যাওয়ার পন্থা থাকে।

5) অতিরিক্ত চাপ- সারাক্ষণ ফোন ব্যবহার করা বা ফোনে অনেকগুলি কাজ একসাথে করলে ফোনে চাপ পড়ে যা বিস্ফোরণের অন্যতম কারণ।