টেক নিউজদেশ

ভারতে খুব শীঘ্রই চালু হচ্ছে 5G! প্ল্যান করে প্রস্তুতি নিচ্ছে কেন্দ্র সরকার

বিশ্বের সমস্ত জনপ্রিয় মোবাইল প্রস্তুতকারক সংস্থা চলতি বছরের শুরু থেকেই 5G Smartphones বিক্রি শুরু করে দিয়েছে। অর্থাৎ, ভবিষ্যতে সেগুলিতে 5G টেকনোলজি সাপোর্ট করবে, আপাতত সেইসব ফোনগুলিতে 4G চলছে। ধোঁয়াশার শেষ নেই এদেশে 5G কবে আসবে তা নিয়ে। তবে আর বেশিদিন অপেক্ষা করতে হবে না এই প্রশ্নের উত্তর পেতে।

কেন্দ্রীয় সরকার 5G পরিষেবার ফিল্ড ট্রায়াল শুরুর ব্যাপারে সমস্ত পরিকল্পনা তৈরি করে ফেলেছে। দেশে 5G পরিষেবা শুরুর প্রস্তুতি চলছে বলে জানিয়েছে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন (DOT)। দু’ থেকে তিন মাসের মধ্যে 5G Field Trials শুরু করে দেবে DOT, দাবি Telecomtalk নামের একটি টেক সাইটের।

ইতিমধ্যে 5G Field Trials-এর ব্যাপারে DOT-এর কাছে রূপরেখা চেয়েছে কেন্দ্রীয় সরকার। সেইসঙ্গে কৈফিয়তও চেয়েছে দেশে 5G পরিষেবা শুরু করতে এত দেরি হওয়া নিয়ে। মূলত দেরি হচ্ছে স্পেকট্রাম বন্টনেই। সরকারের ঘরে ১৬টি আবেদন জমা পড়েছে 5G টেকনোলজির ট্রায়ালের জন্য। টেলিকম কোম্পানিগুলি আগামী দু’-তিন মাসের মধ্যে দেশের বিভিন্ন অংশে ফিল্ড ট্রায়াল শুরু করে দেবে।

Airtel ইতিমধ্যেই 5G ট্রায়াল করে ফেলেছে। তাদের টেলিকম টেকনোলজি 5G-র জন্য একেবারে আদর্শ বলে জানিয়েছে তারা। একবার স্পেকট্রাম বন্টন হয়ে গেলেই আর কোনো বাধা থাকবে না দেশের বিভিন্ন অংশে 5G পরিষেবা শুরু হতে। 

Tags

Related Articles

Close