টেক নিউজনিউজ

এবার সস্তায় ঘরে ঘরে হাইস্পিড 5G ইন্টারনেট পরিষেবা দেবে Airtel, দেখুন কিভাবে ফোনে অ্যাক্টিভেট করবেন

4G এখন অতীত, ইতিমধ্যে airtel ও জিওর5G পরিষেবা লঞ্চ হয়ে গেছে। এখন অপেক্ষা এই পরিষেবা সবার কাছে পৌঁছে যাওয়ার। ইতিমধ্যে airtel ২০২৪ সালের মধ্যে 5g পরিষেবা পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যদিও খবর বর্তমানে ২৫ টি শহরের ফাইভজি প্লাস পরিষেবা চালু হয়েছে। কিন্তু 5G পরিষেবা পুরনো স্মার্টফোনে পাওয়া সম্ভব নয় তাই সাম্প্রতিক সময়ে পুরনো স্মার্টফোনের মডেলে যে সুবিধা পাওয়া যাচ্ছে না তার মধ্যে কিছু ফোন চিহ্নিত করা হয়েছে যেগুলিকে আপডেটের মাধ‍্যমে 5G সাপোর্টেড তোলা হবে।

জানা গেছে XIAOMI, REDMI, POCO-এর বেশ কিছু মডেল Bharti Airtel 5G এর Non standalone Networks এর আপডেট নিতে সক্ষম। এই সংস্থার কিছু মডেলের স্মার্টফোনে এয়ারটেল আপডেট পাঠানোর বিষয়টি জানিয়েছে। চলুন জেনে নেই শাওমির কোন কোন মডেলের স্মার্টফোনে 5G পরিষেবার জন্য আপডেট আসতে চলেছে-

xiaomi MI 10
xiaomi MI 10T pro
xiaomi MI 10T
xiaomi MI 10i
xiaomi MI 11X pro
xiaomi MI 11T pro
xiaomi Redmi Note 10T
xiaomi Redmi Note 11 pro plus
xiaomi Redmi 11 prime +5G
xiaomi Mi 11 Ultra
xiaomi Mi 11 X
xiaomi Mi 11 Lite NE
xiaomi Redmi note 11 T5G
xiaomi 11i Hyper charge
Redmi Note 12 5G
Redmi Note 12 pro+5G
poco F4 5G
poco X4 pro
poco M3pro5G
poco F3 GT
xiaomi Redmi k50i

তবে এয়ারটেলে তরফে এও জানানো হয়েছে যতদিন আপডেটেশনের প্রক্রিয়া সম্পন্ন না হচ্ছে ততদিন গ্রাহকরা existing Data plan এ airtel 5G plus এর সুবিধা পাবেন। সারাদেশের এই পরিষেবা পৌঁছে গেলে টেলিকম সংস্থার নতুন করে শুল্ক কাঠামো তৈরি করবে। প্রসঙ্গত এই মুহূর্তে ওড়িশায়ও এয়ারটেল ৫জি প্লাস পরিষেবা লঞ্চ করেছে। এয়ারটেল বর্তমানে Mid Band spectrum ব্যবহার করে প্রতিটি ঘরে 5G পরিষেবা পৌঁছে দিচ্ছে তবে অবশ্যই এয়ারটেল private 5G নেটওয়ার্ক আনার জন্য মাহিন্দ্রা গ্রুপের সাথে চুক্তিবদ্ধ হয়েছে।