টেক নিউজনিউজ

চালু হয়ে গেল Airtel 5G, ডাউনলোড স্পিডে হার মানাবে JIO-কেও

ভোডাফোন থেকে জিও, আইডিয়া থেকে বিএসএনএল সমস্ত টেলিকম কোম্পানিগুলি একের পর এক অফার নিয়ে হাজির হচ্ছে‌। প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে প্রায়ই নতুন নতুন অফার ঘোষণা করা হচ্ছে প্রত‍্যেকে। আর এবার দিওয়ালির মরশুমে এই পথেই হেঁটেছে এয়ারটেল।

চলতি মাসেই শুরু হয়েছে এয়ারটেল 5জি পরিষেবা। বেশ আড়ম্বরের সাথে চালু হয়েছে Airtel এর 5G plus সার্ভিস। আর এই পূজার মরশুমে এক খুশির খবর শুনিয়েছে এয়ারটেল সংস্থা। সংস্থা থেকে জানানো হয়েছে সাম্প্রতিক ওয়েলকাম অফারের দরুন কিছু গ্রাহক উপভোগ করতে পারেন Airtel 5G-র ফ্রী সার্ভিস।

গত ১ অক্টোবর থেকেই মুম্বাই, চেন্নাই, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, শিলিগুড়ি, নাগপুর এবং বারানসিতে চালু হয়েছে Airtel 5G plus সার্ভিস। সূত্রের খবর যাদের কাছে 5G স্মার্টফোন রয়েছে তারা ইতিমধ্যে এই পরিষেবা উপভোগ করতে শুরু করেছেন। অর্থাৎ এই মুহূর্তে 5G পরিষেবা উপভোগ করার জন্য কোনো চার্জ লাগবে না উপভোক্তাদের। সম্পূর্ণ বিনামূল্যেই এই পরিষেবা উপভোগ করতে পারবেন সংশ্লিষ্ট শহরের বাসিন্দারা। রিপোর্ট অনুযায়ী এর জন্য কোন আলাদা 5G সিম কেনার প্রয়োজনও পড়বে না। 4G সিমেই 5G পরিষেবা ব‍্যবহার করা যাবে।

তবে উল্লেখ্য আপাতত কিছু লিমিটেড স্মার্টফোন নিয়ে পাওয়া যাবে এই 5G সার্ভিস। আইফোনে এই পরিষেবা উপলব্ধ হতে পারলেও অ্যাপেল কোম্পানি এখনো তার পারমিশন দেয়নি। আগামী ডিসেম্বরের মধ্যে অ্যাপেল নতুন আপডেট নিয়ে এলে তারপরে iphone5G পরিষেবা পাওয়া যাবে। ইতিমধ্যে জানা গেছে 5G ইন্টারনেট পরিষেবায় বেশ এগিয়ে এয়ারটেল। ব্যবহারকারীরা 464 MBPS থেকে 732 MBPS অবধি গতি পাচ্ছেন ব‍্যবহারকারীরা।

Related Articles