টেক নিউজনিউজলাইফস্টাইল

ভারতে বন্ধ হতে পারে Google pay! আদালতে মামলা দায়ের

Advertisement
Advertisement

এক মিনিটে যে কোন জায়গায় মানি ট্রান্সফার করা হোক বা রিচার্জ, খুব সহজেই বাড়িতে বসে অনলাইন পেমেন্টের জন্য ফোন পে গুগল পে ব্যবহার করেন। প্রচুর মানুষ টাকা লেনদেন করতে Gpay কে বেছে নিয়েছেন। তবে এবার এই গুগোল এর বিরুদ্ধে বিধিভঙ্গের গুরুতর অভিযোগ উঠেছে। আর সেই অপরাধে এবার মোটা অংকের জরিমানা বা বাতিল পর্যন্ত হয়ে যেতে পারে GOOGLE PAY এর UPI অনলাইন পেমেন্ট বা ফান্ড ট্রান্সফার পরিষেবা।

ঘটনার সূত্রপাত Google pay এর সাহায্য প্রধানমন্ত্রীর তহবিলে টাকা পাঠানোর ক্ষেত্রে সমস্যা তৈরি হওয়ার পর। দিল্লির এক বাসিন্দা শুভম কাপালে google pay এর সাহায্যে টাকা পাঠানোর চেষ্টা করেন কিন্তু যতক্ষণ না তিনি Google pay তে নতুন করে UPI আইডি তৈরি করেন ততক্ষণ পর্যন্ত তাঁকে এই ফান্ড ট্রান্সফার এর অপশন দেয়নি app.

প্রসঙ্গত জাতীয় পেমেন্ট কর্পোরেশন এর নির্দেশিকা আগেই বলা হয়েছে কোনো সংস্থা গ্রাহককে VPN বা নতুন UPI আইডি তৈরির জন্য বাধ্য করতে পারবে না। শুভম কাপাল এর অভিযোগ অনুযায়ী এ ক্ষেত্রে এ নিয়ম মানা হয়নি। এরপর google pay এর বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা করেন তিনি।

ভিডিও কনফারেন্সিং এর এই মামলার শুনানিতে দিল্লি হাইকোর্টের বিচারপতি রিজার্ভ ব্যাংক এবং গুগল ইন্ডিয়া ডিজিটাল সার্ভিস প্রাইভেট লিমিটেড কে নোটিশ পাঠিয়ে তিন সপ্তাহের মধ্যে এ বিষয়ে তাদের প্রতিক্রিয়া জানাতে বলেছে। এই মামলায় গুগল পে বিরুদ্ধে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশনের নির্দেশ অমান্য করার বা UPI বিধি ভঙ্গের গুরুতর অভিযোগ তুলেছেন। অভিযোগ যদি সত্যি প্রমাণিত হয় তাহলে ভারতে চালু হওয়ার পর থেকে গুগল পে’র যা আয় হয়েছে তার অন্তত দশগুণ অর্থ তহবিলে ক্ষতিপূরণ বাবদ দিতে হবে সংস্থাকে এমনটাই জানিয়েছেন আদালত।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles