টেক নিউজদেশনিউজ

ফের ভারতে আসতে চলেছে টিকটক? কিন্তু কবে, কি জানালো কেন্দ্র সরকার, জেনেনিন খুঁটিনাটি

গলওয়ান উপত্যকায় গত ১৫ ই জুন চিনা সেনা এবং ভারতীয় সেনার মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে ভারতীয় সেনার কয়েকজন জওয়ান শহীদ হবার পরই দেশজুড়ে চিনা পণ্য বয়কটের ঝড় উঠে। তারপরই চীনকে জব্দ করতে কেন্দ্র সরকার কূটনৈতিক কৌশল বেছে নেন এবং টিকটক সহ ৫৯ টি চিনা অ্যাপ দেশে বন্ধের সিদ্ধান্ত নেন।

জাতীয় সুরক্ষার কথা মাথায় রেখেই ইউনিয়ন মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি এর ততফে TikTok সহ মোট ৫৯টি অ্যাপ ভারতে নিষিদ্ধ করা হয়েছিল। সূত্রের খবর, এবার এই সমস্ত অ্যাপ কতৃপক্ষের কাছে ৭৯ টি প্রশ্নের উত্তর চেয়ে কড়া নোটিশ পাঠিয়েছে ইউনিয়ন মিনিস্ট্রি অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি(MEITY)। নোটিশে কড়াভাবে বলা আছে যে, আগামী ২২ জুলাই এর মধ্যে এই প্রশ্নগুলির উত্তর দিতে হবে ভারত সরকারকে। যদি যথা সময়ে অ্যাপ কতৃপক্ষ উত্তর না দেয় তাহলে ভারত থেকে চিরকালের মতো এই ৫৯ টি অ্যাপকে নিষিদ্ধ করা হবে।

MEITY-র তরফে জানানো হয়েছে,‘আগামী ২২ জুলাই এর মধ্যে ৭৯ টি প্রশ্নের উত্তর যদি না আসে অ্যাপ কতৃপক্ষের তরফে, তাহলে ভারত থেকে চিরতরে এই অ্যাপগুলিকে নিষিদ্ধ করা হবে। এই প্রশ্নের উত্তর যাচাই করার জন্য একটি স্পেশাল কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিই ঠিক করবে অ্যাপগুলির থেকে সাময়িক ব্যান তুলে নেওয়া হবে কিনা।

এদিকে TikTok তাদের স্বচ্ছতা রিপোর্টে জানিয়েছে, ২০১৯ সালের শেষ ৬ মাস তারা ভারতীয় ইউজারদের প্রায় ১৬ মিলিয়ন ভিডিয়ো ডিলিট করেছে। এর কারণ এই ভিডিওগুলো কন্টেন্ট পলিসি লঙ্ঘন করছিল টিকটকের। Tiktok এর তরফে আরও বলা হয়েছে এই একই কারণে গোটা বিশ্বে প্রায় ৪৯ মিলিয়ন ভিডিও ডিলিট করেছে টিকটক। এছাড়া TikTok তাদের স্বচ্ছতা রিপোর্টে বলেছে, ভারত থেকে ৩০২ টি এবং আমেরিকা থেকে ১০০ টি আবেদন জমা পড়েছিল। ভারতের আবেদনের প্রায় ৯০% আবেদনকে মান্যতা দিয়েছে TikTok।