খেলা

কেউ নবম শ্রেণী ফেল তো কেউ আবার মাস্টার ডিগ্রি পাশ, জনপ্রিয় ক্রিকেটারদের বিদ্যার দৌড় শুনলে চমকে যাবেন

শচীন-সৌরভ,বিরাট-ধোনী ভারতীয় ক্রিকেটের এক একজন উজ্জ্বল নক্ষত্র। এদের অসামান্য ক্রিকেট দক্ষতা ভারতীয় ক্রিকেটকে আজ বিশ্ব দরবারে পৌঁছে দিয়েছে। তবে আমাদের অনেকের কাছেই প্রিয় তারকা ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা অজানা। তাই আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের কাছে তুলে ধরতে চলেছি ভারতীয় ক্রিকেটের 10 তারকা ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা।

1) বিরাট কোহলি(Virat Kohli)-ভারতীয় ক্রিকেটের এই প্রাক্তন অধিনায়ক দিল্লির বিশাল ভারতী পাবলিক স্কুল থেকে 12 ক্লাস পাস করেছেন। অনূর্ধ্ব 19 ক্রিকেট খেলার সময় তিনি স্কুল পড়ুয়া ছিলেন।

2) সৌরভ গাঙ্গুলী(Sourav Ganguly)-বাঙালির “মহারাজ” তথা সকলের দাদা সৌরভ গাঙ্গুলীর ঝুলিতে ক্রিকেটীয় অসংখ্য রেকর্ডের পাশাপাশি রয়েছে সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে স্নাতক পাস এর শিক্ষাগত যোগ্যতা।

3) শচীন টেন্ডুলকার(sachin tendulkar)-ভারতীয় ক্রিকেটের এই কিংবদন্তি ক্রিকেটার “গড অফ ক্রিকেট” কোনোক্রমে 12 ক্লাস পাস করে স্কুলের গন্ডি শেষ করেছিলেন মাত্র।

4) এমএস ধোনি(MS dhoni)-ভারতীয় ক্রিকেটকে দুটি বিশ্বকাপ এনে দেওয়া এই ক্রিকেটার রাঁচির সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে বি.কম পড়াকালীন সময়ে ক্রিকেটের সাথে যুক্ত হন এবং 2011 সালে বিকম পাস করেন।

5) কেএল রাহুল(KL Rahul)-ভারতীয় ক্রিকেটের এই উল্লেখযোগ্য নাম এনআইটিকে ইংলিশ মিডিয়াম স্কুল থেকে পড়াশোনা শেষ করে শ্রী ভগবান মহাবীর জৈন বিশ্ববিদ্যালয় থেকে বিকম সম্পন্ন করেন।

6) হার্দিক পান্ডিয়া(Hardik Pandya)-ক্রিকেটে ক্যারিয়ার গড়ার জন্য সেভাবে পড়াশোনায় মনোযোগ দিয়ে উঠতে পারেনি এই তারকা ক্রিকেটার। তবে বর্তমানে নবম শ্রেণী ফেল এই তারকা ক্রিকেটার বিপুল পরিমাণ সম্পত্তির মালিক।

7) ঋষভ পন্ত( Rishab Pant)-ভারতীয় ক্রিকেটের এই তারকা ক্রিকেটার দিল্লির দা ইন্ডিয়ান পাবলিক স্কুল থেকে স্কুলিং সম্পন্ন করে শ্রী ভেঙ্কটেস্বরা কলেজ থেকে বিকম পাস করেন।

8) দীনেশ কার্তিক(Dinesh Kartik)-ভারতীয় ক্রিকেটের এই নবীনতম ফিনিশার চেন্নাইয়ের ডন বস্কো এবং সেন্ড বেডস ইন্ডিয়ান স্কুল থেকে প্রথমে পড়াশোনা শেষ করে কুয়েতের সালমিয়ার ইন্ডিয়ান পাবলিক স্কুল থেকে লেখাপড়া কমপ্লিট করেন।

9) জাসপ্রিত বুমরাহ(Jasprit Bumrah)-আহমেদাবাদের স্কুলিং নির্মাণ হাই স্কুল থেকে 12 ক্লাস পাস করে পড়াশোনাকে বিদায় জানান এই খেলোয়াড়।

10) রোহিত শর্মা(Rohit Sharma)-ভারতীয় ক্রিকেটের এই হিটম্যান মুম্বাইয়ে জন্মগ্রহণকারী এবং সেখানেই বেড়ে উঠেছেন তিনি 12 ক্লাস পাস করে আর পড়াশোনার মুখ দেখেনি।

Related Articles