খেলা

ধোনির পাঁচটি অনন্য রেকর্ড, যা আজও ভাঙতে পারেনি বিশ্বের অন্য কোনও ক্রিকেটার

ধোনি ভক্তদের আশা ছিল তারা ধোনিকে টি-২০ বিশ্বকাপে চেনা ছন্দে দেখবে। কিন্তু তাদের আর আশা পূর্ণ হলো না।

ধোনি দেশের হয়ে আর খেলবে নাকি এই প্রশ্ন বহু ক্রিকেট প্রেমীর মনে অনেকদিন ধরে ঘুরছিল। তবে গতকাল সব জল্পনার অবসান ঘটিয়ে স্বাধীনতা দিবসের সন্ধ্যায় সকলকে চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন মহেন্দ্র সিং ধোনি। আর দেশের জার্সিতে দেখা যাবেনা এই ‘৭’ নং জার্সি পরা লোকটিকে।

ধোনি ভক্তদের আশা ছিল তারা ধোনিকে টি-২০ বিশ্বকাপে চেনা ছন্দে দেখবে। কিন্তু তাদের আর আশা পূর্ণ হলো না। ধোনি অবসর নিয়ে তাদের আশায় জল ঢেলে দিল। সে যাই হোক, ভারতের ক্রিকেটে ধোনির গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। দেশের জার্সি গায়ে ধোনি এমন পাঁচটি রেকর্ড গড়েছে তা বিশ্বে কোনো ক্রিকেটারের নেই।

দেখে নিন ধোনির সেই পাঁচ বিশ্ব রেকর্ড:-

১) ধোনি বিশ্বের একমাত্র অধিনায়ক যে কিনা ৩ টি আলাদা আইসিসি ট্রফি জিতেছে। ভারত ওয়ানডে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে ধোনির অধিনায়কত্বে।

২) ধোনির নেতৃত্বে দল সবচেয়ে বেশিবার ফাইনালে পৌঁছেছে। যার মধ্যে ছয়টি মাল্টি-ন্যাশনাল ওয়ানডে টুর্নামেন্ট এবং তার মধ্যে আবার ৪ টি ফাইনালে জয়ী হয়েছে ভারত।

৩) এমনকি অধিনায়ক হিসেবে সবথেকে বেশি ম্যাচ খেলার রেকর্ডও রয়েছে ধোনির ঝুলিতে। ধোনি মোট ৩৩২টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন। যা একটি বিরাট রেকর্ড। অন্যদিকে এই তালিকায় ২য় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং। তিনি মোট ৩২৪টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন।

৪) আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে সবথেকে বেশি স্টাম্পিংয়ের রেকর্ড ধোনির ঝুলিতে রয়েছে। মাহি মোট ৩৫০টি ম্যাচে ১২৩টি স্টাম্প করেছেন। অন্যদিকে ভারতীয় হিসেবে সবচেয়ে বেশিবার ডিআরএসে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন মাহিই।

৫) ধোনি ওয়ানডেতে মোট ৮৪টি ম্যাচে অপরাজিত থেকেছেন। যা বিশ্বের অন্য কোনো ব্যাটসম্যানের তুলনায় অনেক বেশি।

Tags

Related Articles

Close