×

বিস্কুটের গায়ে অসংখ্য ছিদ্র থাকে কেন? এর পিছনের কারণ শুনলে চমকে যাবেন

আট থেকে আশি বিস্কুট সকলের খাদ্যতালিকার এক অন্যতম প্রিয় উপকরণ! সকাল সন্ধ্যায় চায়ের সাথেই হোক কিংবা চটজলদি ব্রেকফাস্ট বিস্কুট সকলেরই চাই! তাই বাজারে উপলব্ধ রয়েছে বিভিন্ন কোম্পানির বিভিন্ন সাইজ এবং শেপের বিস্কুট। তবে আপনার মনে হতে পারে বিস্কুটের গায়ে থাকা ছিদ্রগুলির অবস্থানের কারণ ঠিক কি? তাই আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের সেই উত্তরই দেবো!

বিস্কুটের গায়ে কমবেশি সংখ্যায় থাকা এই ছিদ্রগুলির অবস্থানের নেপথ্যে রয়েছে বিশেষ কারণ। এমনকি আপনি জানলে অবাক হবেন এই ছিদ্রগুলির রয়েছে বিশেষ নাম। আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত! মেকিং এর সময় বিস্কুটের সেপ এবং সাইজ নষ্ট না হয়ে যায় তাই দরকার এই কমবেশি সংখ্যক ছিদ্রের। মেশিনের সাহায্যে বিস্কুটের গায়ে এই ছিদ্রগুলিকে প্রোথিত করা হয়।

চিনি,লবণ এবং ময়দার ছাঁচে বিস্কুট তৈরীর সময় তা মেশিনের নিচে বিছিয়ে রাখা হয় এবং সেই সময় বিস্কুট এর মধ্যে এই ছিদ্রগুলির অবস্থান না থাকলে বিস্কুট গুলির চারিধার সমানভাবে ফুলে উঠতে পারে না এবং তা সঠিকভাবে বেকড হতে সমস্যা হয়। কেননা এই ছিদ্রগুলির অবস্থানের কারণেই বিস্কুট এর মধ্যের উত্তাপ এবং বাতাস বাইরে বের হতে পারে আর সেই কারণেই ইচ্ছাকৃতভাবে মেশিনের সাহায্যে বিস্কুটের গায়ে এই ছিদ্রগুলি তৈরি করা হয়।

আপনি কি জানেন বিস্কুটের গায়ের এই বিশেষ ছিদ্রগুলির নাম হল ডকার। ইদানিং বিস্কুটের কারখানায় অত্যাধুনিক মেশিন এর ব্যবহার করে বিস্কুটগুলির উপর সমান দূরত্বে এই ছিদ্রগুলি প্রোথিত করা হয় যা দূর থেকে দেখে নকশার মতো মনে হয়। এই ডকারের উপস্থিতির কারণে বিস্কুট তৈরি মুচমুচে এবং এই ছিদ্রগুলি বিস্কুটকে ভঙ্গুর হওয়ার হাত থেকে প্রতিরোধ করে!

Related Articles