অফবিট

সিম তো ব্যবহার করেন, কিন্তু জানেন কি সিম কার্ডের এক কোন কাটা থাকে কেন?

বর্তমান সময়ে মানব জীবনে মোবাইল ফোনের গুরুত্ব ঠিক কতখানি তা কারোরই অজানা নয়। সময় যত বেড়ে চলেছে ততই মোবাইল ফোনের ব্যবহারও ক্রমাগত বেড়েই চলেছে। বড়ো থেকে ছোট সকলের হাতেই এখন দেখা যায় একটি করে মোবাইল ফোন। আর এই ফোনের গুরুত্বপূর্ণ একটি উপাদান হল সিম কার্ড। সিম কার্ড ছাড়া যে কোনো মোবাইল ফোন অচল।

সিম কার্ড কী অথবা এর ব্যবহার কী এই বিষয়ে আমাদের সকলেরই জানা রয়েছে। তবে অনেকেই হয়তো একটা বিষয় জানেন না যে সিমকার্ডের একটা দিক কী কারণে একটু কাটা থাকে। যত রকমের টেলিকম সংস্থাগুলি রয়েছে তাদের প্রত্যেকের সিম কার্ডে এই কাটা অংশ দেখা যায়। কী কারণে সিমের একটা পাশ কাটা থাকে সেই বিষয়েই আজ আমরা আলোচনা করবো।

হয়তো অনেকে খেয়াল করেছেন প্রথম দিকে সিম কার্ডের গঠন এরকম ছিল না। প্রথম দিকে যখন সিম কার্ড বাজারে এসেছিল তখন সেটির আকৃতি ছিল বর্গাকার। পরবর্তীকালে সিম কার্ডের পাশ কাটা হয়েছে। আর বর্তমান সমস্ত টেলিকম সংস্থার সিম কার্ডেরই এই আকৃতি দেখা যায়। অনেকেই মনে করেন এই সিম কার্ডের গঠন আসলে তার নিজস্ব ডিজাইন।

তবে এই তথ্য সমস্তটাই ভুল। কারণ,ডিজাইনের জন্য নয় বরং নির্দিষ্ট ব্যবহারের জন্যই সিম কার্ডের এক পাশ কাটা হয়েছে। আসলে প্রথমদিকে যখন সিম কার্ড চৌকো ছিল তখন তার সোজা এবং উল্টো দিক বোঝা যেত না। অনেক সময় ভুল ভাবে সিম প্রবেশ করানোর ফলে চাপে যেমন সেটি নষ্ট হয়ে যায়,আবার অনেক সময় সেটিকে বের করতে অনেক সমস্যা হতো। এ সমস্যা দূর করার জন্যই সিম কার্ডের এমন আকৃতি করা হয়েছে।

Related Articles