×

কেন লাল রঙ দেখলেই ষাঁড় খেপে যায়? প্রায় ৯৯% লোকজনেই উত্তর বলতে গিয়ে নাজেহাল হয়েছেন

ষাঁড়ের ক্ষিপ্ততার স্বভাব নিয়ে এমনিই একটা খেলা চালু আছে স্পেনে, যাকে বলা হয় ম‍্যাটাডোর

ধরুন রাস্তার মাঝে সুন্দর লাল রঙের ড্রেস পরে বেরিয়েছেন আপনি কিন্তু সামনেই দেখা স্বয়ং ষাঁড়ের সাথে! কি হবে! মনতো দুরুদুরু করবেই কারন ষাঁড় বাবাজীতো লাল রং দেখেই তেড়ে আসবে। কিন্তু বলতে পারবেন লাল রংয়ের সাথে ষাঁড়বাবাজীর এমন শত্রুতা কেন?

লাল রঙ ষাঁড়ের মোটেও পছন্দ নয় তা প্রত্যেকেই জানেন। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন লাল রং দেখলেই ষাঁড় এমন খেপে যায় কেন? এই কেন-এর উত্তর কিন্তু অনেকেরই অজানা। আজ প্রতিবেদনে তাই এই জানা প্রশ্নের অজানা উত্তরটি জেনে নিন।

ষাঁড়ের ক্ষিপ্ততার স্বভাব নিয়ে এমনিই একটা খেলা চালু আছে স্পেনে, যাকে বলা হয় ম‍্যাটাডোর। এখানে একজন মানুষ লাল রঙের কাপড় নিয়ে ষাঁড়ের সামনে দাঁড়িয়ে থাকে আর সেটা দেখেই ষাঁড় ক্ষিপ্তগতিতে তেড়ে আসে। তবে কি ষাঁড় লাল রং খুব অপছন্দ করে? এই নিয়ে কিন্তু রয়েছে ভিন্ন ভিন্ন মতবাদ।

বিজ্ঞানীরা বলছেন তৃণভোজী প্রাণীদের আলাদা করে লাল রং গ্রহণ করার ক্ষমতা নেই। তারা শুধু হলুদ সবুজ বেগুনি রং দেখতে পারে। লাল ওদের কাছে হলুদাভ ধূসর রং হিসাবে ধরা দেয়। কিন্তু তারপরেও ওই খেলায় লাল কাপড় দেখে ষাঁড় তেড়ে আসে এর কারণ ওই লাল কাপড় দেখিয়ে তাদের উত‍্যক্ত করা হয়। এর জন্য আগে থেকেই তাদের প্রশিক্ষণ দেওয়া থাকে। লাল রঙের উজ্জ্বলতায় এর প্রধান কারণ। ধারনা যে উজ্জ্বলতার কারণে লাল রঙ দেখলে ষাঁড় রেগে যায়। যদিও এখনো পর্যন্ত এর একেবারে সঠিক কোনো বৈজ্ঞানিক ভিত্তি পাওয়া যায়নি।