অফবিট

রেল লাইনে পাথর কেন থাকে? এর পিছনের কারন শুনলে চমকে যাবেন

ভারতীয় রেলওয়ে ব্যবস্থা হলো ভারতের সর্ব বৃহত্তম পরিবহন ব্যবস্থা। অন্যদিকে,এশিয়ার ক্ষেত্রেও দ্বিতীয় বৃহত্তম রেলওয়ে নেটওয়ার্ক রয়েছে ভারতে। সুবৃহৎ এই দেশের এক প্রান্ত থেকে অন্য স্থানে পাড়ি দেওয়ার জন্য খুব কম খরচে রেলওয়েই হল অন্যতম ভরসা। তাই প্রতিদিন কোটি কোটি যাত্রী রেলওয়েকে পরিবহন হিসেবে ব্যবহার করে থাকেন। তবে আমরা হয়তো অনেকেই লক্ষ্য করেছি রেলওয়ে ট্র্যাকে বিছানো থাকে পাথর। তবে এর পেছনে নেপথ্যের কারণটা কি? কেউ জানেন!

আজ্ঞে,আজ আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদেরকে সেই হদিশই দিতে চলেছি। সাধারণত রেলওয়ের ট্র্যাকে যে পাথর আপনারা লক্ষ্য করেন তা ডলোমাইট,কার্টজাইট এবং গ্রানাইট এর ন্যাচারাল ডিপোজিট এর মাধ্যমে তৈরি করা হয়। বিশেষ ব্যবস্থায় তৈরি করা এই পাথরগুলি সাধারণত অন্যান্য পাথরের থেকে অনেকটাই আলাদা হয় বিশেষত নদীর ধারের পাথরকে কখনোই রেলওয়েতে ব্যবহার করা হয় না।

সাধারণত রেলওয়ে ট্র্যাক মোট পাঁচটি লেয়ারের সমন্বয়ে গঠিত হয়। যেখানে সবথেকে উপরে লেয়ারটিকে বলা হয় স্লিপার যা একটি কংক্রিটের পট্টি। দ্বিতীয় লেয়ারে থাকে পাথর। তৃতীয় লেয়ারে সাব ব্যালেন্স। চার নম্বরে থাকে সাপোর্টেড স্তর এবং সব থেকে নিচে থাকে মাটি। সাধারণত এই স্লিপার স্তরটি রেলওয়ের সমস্ত ওজনকে সামলে নেওয়ার ক্ষমতা রাখে।

একটি ট্রেন যখন ট্র্যাকের ওপর খুব গতিতে চলে তখন রেলওয়ে ট্র্যাকের ভারসাম্য বজায় রাখে এই পাথরগুলি। এছাড়াও কম্পন ও আওয়াজ কমাতেও সাহায্য করে পাথরের এই স্তর। শুধু তাই নয় ট্র্যাকে গাছগাছালির বৃদ্ধি যাতে না হয় সেই কারণেও পাথরের ব্যবহার উল্লেখযোগ্য রেলওয়ে দপ্তরের তরফে যার কারণে বড় রকমের দুর্ঘটনার হাত থেকে বেঁচে যায় যাত্রীরা।

Related Articles

Back to top button