×

কেন সব গাড়ির টায়ারের রং কালো হয়? এর পিছনে কারণ জানলে চমকে যাবেন

যানবাহনের এক অতি গুরুত্বপূর্ণ অংশ হলো চাকা। আর এই চাকার অতি গুরুত্বপূর্ণ অংশ হলো টায়ার। তবে এই টায়ারের রং সর্বদাই কালো হয়ে থাকে। কখনো কি ভেবে দেখেছেন কেন টায়ারের রং শুধুমাত্র কালো হয়ে থাকে! অন্য রঙের কেন টায়ার ব্যবহার করা হয় না! আপনি যদি না জেনে থাকেন তবে বলে রাখি এর পেছনেও রয়েছে যথার্থ কারণ। আজকের প্রতিবেদন তাই নিয়ে। আজ আপনাদের জানাবো কেন যানবাহনের টায়ারের রঙ কালো রাখা হয়।

সম্প্রতি প্রত্যেকটি যানবাহনে চাকার রং কালো হলেও, আজ থেকে প্রায় 125 বছর আগে সাদা রঙের টায়ার ব্যবহার করা হতো যানবাহনের ক্ষেত্রে। কিন্তু এখন যত দামি যানবাহন হোক না কেন তার রং কালোই রাখা হয়। অন্য কোন রং এর জন্য ব্যবহার করা হয় না। তবে এখন কেন শুধু মাত্র কালো রঙ ব্যবহার করা হয় তার পেছনে রয়েছে যথার্থ কারণ।

টায়ার তৈরি করার জন্য ব্যবহার করা হয় রাবারের। যানবাহনের টায়ারের জন্য যেই ধরনের রাবার ব্যবহার করা হয় তার নাম হলো মিল্কি হোয়াইট বা দুধসাদা। তবে টায়ার অত্যন্ত শক্তিশালী হওয়া প্রয়োজন কিন্তু এই মিল্কি হোয়াইট রাবার ততটা মজবুত না হওয়ায় এর সাথে মেশানো হয় ব্ল্যাক কার্বন। ব্ল্যাক কার্বন মজবুত ও শক্তিশালী টায়ার তৈরি করতে সাহায্য করে। মিল্কি হোয়াইট রাবারের সঙ্গে এই কালো কার্বন মেশানোর ফলে টায়ারের রং হয় কালো।

আর এই কার্বন ব্যবহার করা হয় কারণ প্রত্যেকটি যানবাহন রাস্তায় চলার সময় প্রচুর পরিমাণে তাপ উৎপন্ন করে আর এই তাপ শোষণ করার একমাত্র ক্ষমতা রয়েছে কার্বনের। আর এর জন্যই রাবারের সঙ্গে কালো কার্বন মেশানো হয় যার ফলে এটি উৎপন্ন হওয়া তাপকে শোষণ করে টায়ার গলে যাওয়া থেকে রক্ষা করে। আর এই কারনেই মিল্কি হোয়াইট রাবারের সাথে ব্ল্যাক কার্বন মিশিয়ে কালো রং এর টায়ার প্রস্তুত করা হয়। আর এই কারনেই সমস্ত যানবাহনের টায়ারের রং রাখা হয় কালো।