Knowledge Story: চানাচুরের ইংরেজি নাম কি? ৮০% লোকেরাই বলতে পারছেন না, আপনি জানেন তো

চটজলদি স্ন্যাকস হিসেবেই হোক কিংবা সন্ধ্যার টিফিন-এক বাটি চানাচুর মুড়ি হলে তা যেন জমে যায়। বাঙালি থেকে অবাঙালি সকল ভারতীয়র প্রিয় সন্ধ্যাকালীন খাদ্য হলো চানাচুর। সাথে একটুখানি পেঁয়াজ লঙ্কা কুচি হলে তো আর বলারই অপেক্ষা রাখে না। দিনের হাজারো কর্মব্যস্ততার ফাঁকে একবাটি চানাচুর নিয়ে বসলে তা কখন খালি হয়ে যায় তা টের পাওয়া যায় না।

তবে আপনি কি জানেন আপনার প্রিয় চানাচুরের হিন্দি বা ইংরেজি নাম? আমরা অনেকেই নিত্যদিনে এমন অনেক বস্তু ব্যবহার করে থাকি যার ইংরেজি কিম্বা হিন্দি নাম আমাদের কাছে অজানা। অনেকে নিজের সুবিধার্থে নানার নাম ব্যবহার করে থাকলেও তার নির্ভুলতা বিচার করা হয় না। তাই আজকে আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানাতে চলেছি বাঙালির প্রিয় সন্ধ্যাকালীন স্ন্যাকক্স চানাচুরের হিন্দি এবং ইংরেজি নাম।

বেসনকে নানা আকারের গড়ে নিয়ে তেলে ভেজে তার ওপর দিয়ে নানা প্রকার মসলা ছড়িয়ে তৈরি এই চানাচুর স্বাদে অতুলনীয়। সাথে কখনো কখনো এর পুষ্টিগুণ বৃদ্ধিতে চানাচুর এর সাথে যোগ করা হয় কিসমিস এবং বাদাম। তবে আমাদের জীবনের নিত্যদিনের সঙ্গী এই চানাচুরের হিন্দি বা ইংরেজি নাম আমরা অনেকেই জানিনা।

আদতে আট থেকে আশি সকলের প্রিয় চানাচুর এর ইংরেজি নাম হল Mixed Savoury Snack এবং হিন্দিতে চানাচুরকে বলা হয়ে থাকে Namkeen। তাহলে আজ থেকে আপনারা জেনে গেলেন আপনাদের সকলের পছন্দের চটজলদি স্ন্যাকস চানাচুরের হিন্দি এবং ইংরেজি নাম। অতএব আর দেরী না করে প্রতিবেদন শেষেই নিয়ে বসুন এক বাটি টক-ঝাল-মিষ্টি চানাচুর আর নিজের স্বাদকরোকগুলিকে উজ্জীবিত করে তুলুন।