অফবিট

৩২ বছর ধরে বিনা পয়সায় ট্রাফিক সামলাচ্ছেন এই ব্যক্তি, প্রশংসায় পঞ্চমুখ গোটা দেশবাসী

এক দু দিন নয় একটানা 32 বছর ট্রাফিক নিয়ন্ত্রণ করছেন এক ব্যক্তি। শীত হোক বা বর্ষা, দিন বা রাত নিজের কাজে অবিচল তিনি। এইটুকুনি শুনেই বিবেচনা করতে যাবেন না মনে হতেই পারে নিজের কর্তব্য পালন করেছেন তাতে ঢাক পেটানোর কি আছে! না কোনো পেশাগত কর্তব্য নয় নিজের স্বইচ্ছাই বিনা পারিশ্রমিকে ৩২ বছর ধরে এই রোজনামচা তার।

দিল্লির সিলমপুরের রাস্তায় গেলে দেখা মিলবে এই বৃদ্ধের, নাম গঙ্গারাম। রাত ৯টা থেকে ১৹ টা পর্যন্ত বিনা পারিশ্রমিকে কর্তব্যরত অবস্থায় দেখা যাবে তাকে। করোনা হোক বা লকডাউন কাজ কখনো বন্ধ থাকেনি। আর পিছনে রয়েছে তার জীবনে ঘটে যাওয়া এক মর্মান্তিক কারন।

বর্তমানে ওনার বয়স ৭২ বছর। একসময় ইলেকট্রিক মিস্ত্রির কাজ করতেন। প্রায় ৩২ বছর আগে সিলমপুর এলাকায় এই সিগনাল পেরোতে গিয়ে গাড়ি দুর্ঘটনায় মারা যায় তার ছেলে। ছেলের শোকে প্রাণ হারান তার স্ত্রীও। তার পরিবারের কেউই অবশিষ্ট থাকে না। তারপর থেকেই এই কাজ বেছে নেন তিনি যাতে কোন পরিবারের প্রিয়জনকে হারাতে না হয়।

প্রায় 32 বছর ধরে প্রতিদিন লাঠি হাতে নিয়ে পুলিশের ইউনিফর্ম পড়ে কখনো হাত নেড়ে কখনও চিৎকার করে নিয়ন্ত্রণ করে চলেছেন ট্রাফিক। কোনো অভিযোগ নেই কোনো চাওয়া পাওয়া নেই জনগনের যাতাযাতের সেবায় নিয়োজিত করে দিয়েছেন নিজেকে। বৃষ্টি হোক বা প্রখর রোদ প্রতিদিনের কর্তব্যে অবিচল তিনি। তার এই খবর সামনে আসতেই দেশজুড়ে সকলে এই কাজের প্রশংসা করেছেন। ইতিমধ্যে বহু সংস্থা গঙ্গারামকে সংবর্ধনা জানিয়েছেন। কাজের সাহায্যের জন্য পুলিশ তাঁকে একটি মোবাইল ফোন উপহার দিয়েছেন।

Tags

Related Articles

Close