অফবিটনিউজ

Viral: ভারতে জন্ম নিলো বিশ্বের প্রথম লেজযুক্ত মানব শিশু, যা দেখে অবাক চিকিৎসকরা!

ভুবনেশ্বরের ইনস্টিটিউট অফ মেডিক্যাল সাইন্স এর এস ইউ এম হাসপাতালে ঘটে গেলো বিরলতম ঘটনা! হাসপাতালের নিউরোসার্জেনরা বিশ্বের প্রথম লেজযুক্ত মানব শিশুর সন্ধান পেলেন। পুরীর কাকাতপুর এলাকার এই নবজাতক শিশুটির শিরদাঁড়ার মধ্যবর্তী অঞ্চল দিয়ে নির্গত লেজ হল মেডিকেল সাইন্সের মতে বিশ্বের বিরলতম ঘটনা গুলির মধ্যে একটি!

গত নভেম্বরের শিশুটি জন্মের পর নবজাতকের বাবা-মা শিশুটির শিরদাড়ার মধ্যবর্তী অংশ দিয়ে কুকুর, বিড়াল, বাঁদরের মতোই হাড়যুক্ত লেজের শারীরিক উপসর্গ লক্ষ্য করলে সদ্যজাত এর স্বাস্থ্য নিয়ে তারা বেশ চিন্তিত হয়ে পড়েন। পরবর্তীতে শিশুটিকে ভুবনেশ্বরের এসইউএম হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে আসা হলে বিখ্যাত নিউরোসার্জেন্ট অশোক কুমার মহাপাত্রর নেতৃত্বে 14দিন বয়সি সদ্যোজাতর অস্ত্রোপচার করে লেজটিকে অপসারণ করা হয়।

নিউরোসার্জেন্ট রমা চন্দ্র দের মতে, শিশুটির মেরুদন্ডের ওপরের অংশে একটি লেজসহ মেরুদন্ডের কর্ড এবং কোকিজিয়াল এলাকায় ডার্মাল সাইনাস স্পিট ছিল। প্রসঙ্গত উল্লেখ্য, এখনো পর্যন্ত বিশ্বে 1880 সাল থেকে মোট 195 টি ঘটনা রিপোর্টেড রয়েছে যেখানে মানবদেহে লেজযুক্ত হাড়ের সন্ধান পাওয়া গিয়েছে। যার মধ্যে মেরুদন্ড এলাকায় প্রকৃত হাড়ের নিদর্শন ছিল 26 টি।

প্রসঙ্গত উল্লেখ্য, জন্মের সময় মানুষ লেজ নিয়ে জন্মায় না কারণ ভ্রূণের বিকাশ চলাকালীন শরীরে লেজের কাঠামোটি অদৃশ্য হয়ে শোষিত হয়ে যায়। আর সেই শোষিত অংশটুকুই মানবদেহে ভেস্টিজিয়াল হাড় বা কোকিক্সকে গঠন করে। সেই কারণেই আধুনিক চিকিৎসা শাস্ত্রে মানুষের লেজ সহ জন্মানো একটি বিরলতম ঘটনার মধ্যেই ধার্য করা হয়!

Tags

Related Articles

Close