অফবিটভাইরাল ভিডিও

দেখা গেল সেই বিরল জারবোয়া, যা দেখতে ইঁদুর, কিন্তু খরগোসের মতো কান, ভিডিও ভাইরাল

এই পৃথিবীর প্রাণীজগৎ কতই না বৈচিত্র্যময়। এক প্রানীর বিচিত্র রূপ যেমন ধরা পড়ে তেমন বিচিত্র স্বভাবের হাজারো প্রাণী ছড়িয়ে রয়েছে এই পৃথিবী জুড়ে। প্রাণী জগৎ যেন এক রহস্যের নাম, নানান রঙের নানান ঢঙের প্রানী দিয়ে সমৃদ্ধ এই জগত। পৃথিবীর আনাচে কানাচে যে পরিমাণ জীবজন্তুর পাখির খোজ মেলে তার কটায় বা আমরা জানি!সম্প্রতি এমনই এক অদ্ভুত প্রাণীর ছবি ভাইরাল হয়েছে। প্রাণীটি ইঁদুরের মতো দেখতে হলেও তার বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ একেক রকম প্রাণীর মত।

যদিও প্রায় 13 বছর আগে প্রথম এই অদ্ভুত প্রানীটির খোঁজ মেলে। গোবি মরুভূমিতে এক অভিযানের সময় জুলজিক্যাল সোসাইটি অফ লন্ডন এই ছবিটি তোলেন। জানা যায় এই প্রাণীটির নাম জারবোয়া। মূলত কাঠবেড়ালির রন্ডেট পরিবারের সদস্য এই ইঁদুর। উষ্ণ মরু এলাকায় এদের বাস। মূলত আরব আফ্রিকার উত্তরাঞ্চলে মধ্য এশিয়ার কিছু অঞ্চলে দেখা যায়।

নিশাচর এই প্রাণীর মাটির নিচে সারাটা দিন কাটিয়ে দেয়। খাবার হিসাবে পতঙ্গ এদের খাদ্য। দেখতে ছোট হলেও এরা অনেকটা লাফাতে পারে। এরা এতো তাড়াতাড়ি ছুটতে পারে যে এদের শিকার করা বেশ কঠিন। শিকারির তাড়া খেলে এরা প্রায় ঘন্টায় 24 কিলোমিটার পর্যন্ত বেগে ছুটে পালাতে পারে। এশিয়ার কিছু পেঁচা এদের শিকার করতে পারে।

এই প্রাণীর ছবি সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হতেই প্রথমে ধন্দে পড়েছে মানুষ। কারণ এর শরীরের গঠন ইঁদুরের মতো হলেও মুখের সামনে তুন্ডটি শূয়রের মতোন, আবার কানগুলো যেন খরগোশের মত, আবার পিছনের পাগুলি ক্যাঙ্গারুর পায়ের মতো। সব মিলিয়ে নেটিজেনরা অদ্ভুত প্রাণী দেখে উৎসুক ও কৌতুহলী হয়ে উঠেছেন।

Tags

Related Articles

Close