×

জলকে তাপ দিলে বাষ্প হয় কিন্তু ডিমকে তাপ দিলে কঠিন হয় কেন? প্রায় ৯০% মানুষই বলতে পারেন নি

আপেক্ষিক দৃষ্টিতে ডিমের সাদা অংশ এবং জল একই রকমের মনে হলেও কখনো ভেবে দেখেছেন কি যে সামান্য তাপ পেলে জল বাষ্প হয়ে উড়ে যায় কিন্তু ডিমের সাদা অংশ আপাতদৃষ্টিতে জলের মতো দেখতে লাগলেও অনেক সময় তাপে শক্ত হয়ে যায়। কেন এই বিরূপ পরিবর্তন? আসুন আজকে আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের দেওয়া যাক নেপথ্য তথ্য!

জল সাধারণত তৈরি হয় হাইড্রোজেন এবং অক্সিজেন নিয়ে। যা তাপ পেলে সাধারণত বাষ্প হয়ে উড়ে যায়। তবে রাসায়নিক ধর্মের কোনো পরিবর্তন ঘটে না। অন্যদিকে ডিমের সাদা অংশটি প্রোটিন দিয়ে তৈরি হয় আর এই প্রোটিনের ওপর তাপ পড়লে তা অ্যামাইনো এসিডে পরিণত হয়। অ্যামাইনো এসিড নিজের আকার পরিবর্তন করতে থাকে। ফলতঃ গঠন বদলে তরল টারশিয়ারি প্রোটিন থেকে কঠিন প্রাইমারি প্রোটিনের চেহারা নেয়।

তবে প্রোটিনের এই রূপান্তর বিভিন্নভাবেই করা যেতে পারে। সাধারণত ডিমকে তাপ দিলে যেমন তার চেহারা বদলে যায় তেমনি ডিমকে সেদ্ধ করলে সাদা অংশের রূপান্তর ঘটে। তবে এক্ষেত্রে যদি এলকোহল মেশানো হয় সেক্ষেত্রে বিরূপ ভাবে এই প্রোটিনের অংশটি তার চেহারা বদলায়। তবে এই চেহারার এই বদল অবশ্য সাধারণত চোখে খুব একটা ধরা পড়ে না।

সুতরাং,এখন থেকে প্রতিদিনের প্রিয় এই খাদ্য উপকরণটি খাবার সময় মনে রাখতে হবে এর সাদা অংশের আকার বদলানোর নেপথ্য কাহিনী। এখন থেকে ডিম ভাজা হোক কিংবা সেদ্ধ,ব্রেকফাস্ট টেবিল হোক কিংবা ডিনারে-প্রিয় ডিমের ইতিবৃত্তর ইতিহাসটা আমাদের এই প্রতিবেদন থেকে আপনারা অবগত হলেন।