অফবিট

মালগাড়ির বগিতে এই গোল চাকা লাগানো থাকে কেন? এর কাজ জানলে চমকে যাবেন

প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষের কাছে সফরের অন্যতম ভরসা এই রেলপথ। অল্প খরচে দেশের এক প্রান্ত থেকে অন্য পৌঁছে যাওয়ার ক্ষেত্রে রেলগাড়ির বিকল্প নেই। রেলগাড়ি হোক বা মালগাড়ি দুই ক্ষেত্রেই অনেক কিছুই দেখা যায় যা নিয়ে কৌতূহল হয়। যেমন ট্রেনের বেশ কিছু কোচ ও বগিতে নানান ধরনের সাংকেতিক চিহ্ন থাকে যার মধ্যে লুকিয়ে থাকে একাধিক তথ্য। আবার অনেকেই দেখে থাকবেন মালগাড়ির বগিতে স্টিয়ারিং লাগানো থাকে এর পিছনেও রয়েছে নির্দিষ্ট কারণ।

কোনো না কোনোসময় নিশ্চয়ই আপনার মনেও প্রশ্ন এসেছে যে স্টিয়ারিং এর মতোন চাকা লাগানোর কারণ কি! উত্তর পাবেন এই প্রতিবেদনে। খেয়াল করে দেখবেন মালগাড়ির বগির থেকে একটু বাইরে বেরিয়ে থাকে এটি, যা মাটিকে স্পর্শ করে না। অনেকেই এই চাকাকে স্টেফানি ভেবে ভুল করে বসেন কিন্তু আদপে তা নয়।

আসলে এটি একপ্রকার লিভার। একদম প্রথমদিকে পন‍্য ট্রেনের ওয়াগনগুলিতে এরকম কোন চাকা বসানো হয়নি ফলত প্রযুক্তিগত সমস্যার মুখে পড়তে হয়েছিল রেলকে। পন‍্যবাহী বা যাত্রীবাহী ট্রেন, ঢালু জায়গায় সেগুলোকে দাঁড় করানো কঠিন হয়ে উঠেছিল। আর সেই সমস্যার জন্যই এই লিভার বসানো হয়।

চাকার মতো দেখতে মনে হলেও এটি আসলে একপ্রকার লিভার যা ট্রেনে হ্যান্ড ব্রেকের মত কাজ করে। পন‍্যবাহী ট্রেনকে কোন ঢালু জায়গায় থামাতে হলে এইগুলি কাজে লাগে। স্টিয়ারিং এর মতোন চাকা গুলি ঘুরিয়ে সমস্ত চাকাকে জ্যাম করে দেওয়া হয়‌‌।