অফবিট

প্রত্যেক প্ল্যাটফর্মে কেন এই হলুদ দাগ থাকে? এর কাজ শুনলে চমকে যাবেন

ভারতের যোগাযোগ ব্যবস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হলো রেল। নিত্যদিন কোটি কোটি মানুষ নিজেদের গন্তব্যস্থলে পৌঁছে যান এই সুবিধা ব্যবহার করে। তবে ট্রেনে ভ্রমণ করার সময় এমন অনেক কিছু আমাদের নজরে আসে, যা আমাদের কৌতূহলী করে তোলে। কারণ, এমন কিছু জিনিস বা চিহ্ন রয়েছে যেগুলোর অর্থ সম্পর্কে আমাদের জানা থাকে না।

এর আগে আমরা এরকম বিভিন্ন জিনিস সম্পর্কে আলোচনা করেছি। আজ আমরা আরো একটি বিষয় নিয়ে আলোচনা করবো এই প্রতিবেদনে। আপনারা হয়তো ট্রেনে ভ্রমণ করার সময় দেখেছেন প্ল্যাটফর্মে হলুদ রঙের দাগ দেওয়া থাকে। কিন্তু কী কারণে এই দাগ থাকে তা কি কখনো ভেবেছেন? জানলে অবাক হবেন এর পেছনে গুরুত্বপূর্ণ কারণ রয়েছে।

প্রত্যেক প্ল্যাটফর্মে এই দাগ দেখা যায়। প্রথমদিকে হলুদ রং দিয়ে এই দাগ দেওয়া হলেও, বর্তমানে সেখানে হলুদ রঙের টাইলস ব্যবহার করা হয়। আসলে যাত্রীদের নিরাপত্তার জন্য এই দাগ দেওয়া হয়। রেললাইনের সাথে সমান্তরালে থাকা এই টাইলস অন্যান্য টাইলস থেকে সামান্য উঁচুও থাকে। আসলে যাত্রীরা যাতে ট্রেন লাইনের খুব কাছাকাছি না চলে যান সেজন্যই এই দাগ দেওয়া থাকে।

এছাড়া অন্য লাইনে থেকে এগুলোকে আলাদা করার একটি কারণ রয়েছে। অনেক সময় বিশেষভাবে সক্ষম যাত্রীরা ট্রেন ধরতে আসেন। তারাও যাতে বুঝতে পারেন তাই এগুলোকে আলাদা করা হয়। এছাড়া যাদের দৃষ্টি শক্তি কম রয়েছে তাদের জন্য বিশেষভাবে তৈরি করা হয় এই দাগগুলি।