×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

লাউ বা তরমুজ নয়, কেন হ্যালোইনে কুমড়ো ব্যবহার করা হয়? এর পিছনের কারণ শুনলে চমকে যাবেন

সামনেই কালীপুজো! আর কালী পুজো মানেই আকাশে বাতাসে ভুতুড়ে ভাব। ভারতে ভূতপঞ্চমী কিংবা সারাবিশ্বের হ্যালোইন- এই সময় অপদেবতা এবং অশরীরীদের সম্মান জানিয়ে নানান উৎসবের আয়োজন করা হয়ে থাকে সারা বিশ্বজুড়ে আর এমনই এক বিশ্বব্যাপী জনপ্রিয় উৎসব হলো “হ্যালোইন”! সাধারণত পশ্চিমা দেশগুলোতে অত্যন্ত সমারোহ সহকারে পালিত হওয়া এই উৎসবের সম্পর্কে কিছু নেপথ্য তথ্য আমরা তুলে ধরব এই প্রতিবেদনে।

জানা যায়, আজ থেকে প্রায় 2 হাজার বছর আগে মূলত ইউরোপীয় দেশগুলোতে ও আমেরিকায় ফসল কাটার শেষ দিনে হ্যালোইন উৎসব পালন আওয়াজ শুরু হয়। মূলত আর্যদের এই উৎসবটি 31শে অক্টোবর পালন করা হতো। কিছু কিছু জায়গায় “অল সেইন্টস ইভ” নামে পরিচিত এই উৎসবে থাকে ভৌতিক ছোঁয়া। অতৃপ্ত আত্মা এবং অপদেবতাদের স্মরণে এই উৎসব পালন করা হয়ে থাকে।

শুরুর দিকে মহামানব ও মহাপুরুষদের সম্মান জানিয়ে এই উৎসবের প্রথা শুরু হলেও বর্তমানে রং বেরঙের পোশাক পরে নিজেদেরকে ভৌতিক ভাবে সাজিয়ে তোলা একটা ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। এছাড়াও আপনাদের জানিয়ে রাখি “হ্যালোইন” কথার অর্থ হল পবিত্র সন্ধ্যা। তবে সর্বক্ষেত্রে একটা বিষয় লক্ষণীয় “হ্যালোইন” উৎসবে কুমড়োর ব্যবহার। এত ফসল শাকসবজি থাকতে কেন কুমড়ো ব্যবহার করা হয় হ্যালোইনে?

আজ্ঞে, জানা যায় গ্রীষ্ম শেষ হলে এবং শীত শুরু হওয়ার সময় আমেরিকা ও ইউরোপীয় দেশগুলোতে নানান রোগের প্রাদুর্ভাব দেখা দিত যা পরিণত হতো মারকে। তাই সেই সময় কুমড়োর ভেতরে আলো জ্বালিয়ে ক্ষেতে ক্ষেতে অপদেবতাদের দূরীকরণে এই কুমড়োর ব্যবহার প্রচলিত হয়েছিল আর সেই প্রথাই বর্তমান যুগের “হ্যালোইন” হয়ে দাঁড়িয়েছে!