ওষুধের পাতায় এতো ফাঁক রাখা হয় কেন? ৯০% মানুষই উত্তর দিতে ব্যর্থ হন

এই ফাঁকা জায়গাগুলি না থাকলে ঔষধের ওপর চাপ পড়ে ঔষধ ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে

বর্তমানে রোগ যেন মানুষের নিত্য সঙ্গী। সর্বদায় জ্বর, সর্দি, অসুখ লেগেই আছে মানুষের। আর এই অসুখ থেকে রেহাই পাওয়ার একমাত্র উপায় হল ঔষধ। ডাক্তারের কাছে গেলেই ধরিয়ে দেওয়া হয় লম্বা একটি প্রেসক্রিপশন আর তাতে ভর্তি নানান ধরনের ঔষধ, ট্যাবলেট। তবে কখনো কি লক্ষ্য করেছেন সেই ট্যাবলেটের পাতার দিকে। একটু লক্ষ্য করলে দেখতে পাবেন ঔষধের পাতায় সর্বদা নির্দিষ্ট কিছু স্থান ফাঁকা রাখা হয়। কিন্তু কেন ফাঁকা রাখা হয় সেটিই আজ জানাবো আপনাদের।

অনেক সময় আমাদের গোটা পাতা ঔষধ কেনার প্রয়োজন পড়ে না, সেক্ষেত্রে দোকানদার যাতে আমাদের চাহিদা মতো ঔষধ দিতে পারে সেই কারণে ঔষধের পাতায় নির্দিষ্ট কিছু জায়গায় ফাঁকা রাখা হয়। যাতে সেই ফাঁকা জায়গা থেকে কেটে আমাদের প্রয়োজন মতো ঔষধ আমরা নিতে পারি। সেই ফাঁকা জায়গায় যদি না থাকত তবে সেক্ষেত্রে ঔষধ কাটার সময় সমস্যা হতো এবং এরফলে ঔষধে হাওয়া ঢুকে সেটি নষ্ট হয়ে যেতে পারত। তাই প্রত্যেকটি ঔষধ কোম্পানি এভাবেই নির্দিষ্ট জায়গা ফাঁকা রেখে ঔষধের পাতা তৈরি করে।

ঔষধের পাতায় ফাঁকা জায়গা রাখার আরও একটি কারণ হলো ঔষধ বিভিন্ন জায়গায়, বিভিন্ন দেশে পাঠানো হয়। আর প্রচুর পরিমাণে ঔষধ এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠানোর সময় যাতে সেগুলি চাপ পড়ে ভেঙে না যায় তার জন্য এই ফাঁকা জায়গাগুলি রাখা হয়। এই ফাঁকা জায়গাগুলি না থাকলে ঔষধের ওপর চাপ পড়ে ঔষধ ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে।

ঔষধের পাতায় লক্ষ্য করলে দেখতে পাবেন ঔষধের পাতার পেছনে ঔষধের এক্সপায়ারি ডেট, ঔষধের নাম সহ নানা তথ্যাদি দেওয়া থাকে। আর এই তথ্যগুলি প্রিন্ট করা হয় ফাঁকা স্থান গুলিতেই। এই ফাঁকা স্থান গুলি না থাকলে এগুলি প্রিন্ট করবার সময় ঔষধের ওপর চাপ পড়ে ওষুধ ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই ফাঁকা জায়গা রাখার এটি একটি বড় কারন।