অফবিট

দিনের বেলা রঙিন ফুল কিন্তু রাতের বেলা সাদা ফুল ফোটে কেন? এর পিছনের কারণ শুনলে চমকে যাবেন

কমবেশি প্রত্যেকেই নিজের বাড়িতে ফুলের পরিচর্যা করে থাকেন কিংবা ফুলের বাগান বানিয়ে থাকেন। এছাড়াও নিত্যপূজা থেকে শুরু করে সাজসজ্জার ক্ষেত্রেও ফুলের গুরুত্ব অপরিসীম। তবে ফুল প্রেমীরা সকলেই জানেন সাধারণত দিনের বেলায় রঙিন ফুল এবং রাত্রিকালীন সময় সাদা ফুল ফোটে কিন্তু এর পেছনে থাকা কারণ আমাদের অনেকের কাছেই অজানা। তাই আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের কাছে তুলে ধরতে চলেছি এরই নেপথ্য কারণ।

ছোটবেলায় জীবন বিজ্ঞান পড়ার সময় আমরা অনেকেই হয়তো পড়েছি সাধারণত পুরুষ ফুলের পরাগরেণু স্ত্রী ফুলে যাওয়ার পরেই তা নিষিক্ত হয়। তবে এই ঘটনা ঘটিতে সাহায্য করে কীটপতঙ্গেরা। সাধারণত যখন একটি কীটপতঙ্গ ফুলে বসে সেখান থেকেই তার শরীরে রেনু লেগে যায় এবং এই রেনু অপর একটি ফুলে পৌঁছে গিয়ে পুরুষেরও এবং স্ত্রী রেনুর সংযোগ ঘটিয়ে নিষেক ঘটানোর সাহায্য করে।

তবে বিজ্ঞান অনুযায়ী কীটপতঙ্গেরা সেই সকল ফুলের ওপরে গিয়ে বসে যেসকল ফুল তাদের আকৃষ্ট করে। এক্ষেত্রে দিনের বেলায় রংবেরঙের ফুল কীটপতঙ্গের সহজেই আকৃষ্ট করে। অন্যদিকে রাত্রিবেলায় সেই সুযোগ থাকেনা কেননা সূর্যালোকের অণুপস্থিতিতে ফুল চিনতে অসুবিধা হয়। কীটপতঙ্গদের এই কারণে রাত্রিকালীন সময় সাদা রঙের ফুল আকৃষ্ট করে থাকে।

এছাড়াও দিনের বেলায় রং-বেরংয়ের ফুলের থেকে রাত্রিকালীন সময় ফোটা সাদা ফুলগুলি বেশি সুগন্ধ যুক্ত হয় যা একধারে কীটপতঙ্গ আকৃষ্ট করে থাকে ফলতো ফুলের ক্ষেত্রে এই রঙের বিভাগ কিভাবে সাহায্য করে তা নিশ্চয়ই এখন আর আপনাদের কাছে অজানা নয়। বিশেষত উদ্ভিদের বংশবিস্তারে ফুলের ভূমিকা কতখানি তা আজ আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের অবগত করতে সাহায্য করলাম।

Related Articles