×

জলদস্যুদের এক চোখ কালো কাপড় দিয়ে ঢাকা থাকে কেন? এর পিছনের কারণ শুনলে চমকে যাবেন

জনি ডেপ(Johnny Depp) অভিনীত ‘পাইরেটস অব দ্য ক্যারিবিয়ান’ সিনেমার কথা মনে আছে? জলদস্যুদের নিয়ে তৈরি এই সিনেমা ভীষণই জনপ্রিয়। তাদের রোমাঞ্চকর জীবনযাপন এবং সাহসিকতা ভীষণই পছন্দ হয়েছিল দর্শকদের। তবে এ তো গেলো সিনেমা, সত্যিই একসময় জলদস্যুদের আধিপত্য ছিল সমুদ্র জুড়ে।

একটা সময় ছিল যখন জলদস্যুদের ভয়ে সমুদ্রে যাতায়াত ভয়াবহ হয়ে উঠেছিল। হয়তো অপহরণ নয়তো জাহাজ দখল এরকম ঘটনা লেগেই থাকতো। যদিও বর্তমানে সেই বিষয়টি খুব একটা শোনা যায় না। আজ আমরা জলদস্যুদের নিয়ে এমন একটি বিষয়ে আলোচনা করবো যা আপনারা হয়তো সিনেমায় লক্ষ্য করেছেন। এই দলের সদস্যদের প্রত্যেকেরই একটা চোখ কালো কাপড় দিয়ে ঢাকা থাকে।

কখনো কি মনে প্রশ্ন জেগেছে ঠিক কী কারণে এমনটা করে তারা? এটা কি তাদের স্টাইল নাকি এর পেছনে কোনো কারণ রয়েছে? আবার হয়তো অনেকেই মনে করেন তাদের এক চোখ হয়তো অন্ধ। তবে এর পেছনেও একটি বিজ্ঞানসম্মত কারণ রয়েছে। আসলে মানুষের চোখ অন্ধকার থেকে আলোতে আসার পর মাত্র কয়েক সেকেন্ডের মধ্যে মানিয়ে নিতে পারে।

তবে আলো থেকে অন্ধকারে যাওয়ার পর সেই সময় লাগে ২৫ মিনিট। তবে জলদস্যদের হাতে এতোটা সময় থাকতো না। কখনো আলোতে কখনো অন্ধকারে থাকতে হতো তাদের। বিভিন্ন বিপদকালীন অবস্থার জন্য মানিয়ে নিতে তারা এক চোখ ঢেকে রাখতো। হঠাৎ আলো থেকে অন্ধকারে গেলেই এক চোখ থেকে কাপড় খুলে অন্য চোখে পরে নিতো। যার ফলে তাদের এই পরিস্থিতিতে মানিয়ে নিতে সুবিধা হতো।