অফবিট

রাস্তায় থাকা এই নতুন ট্রাফিক সাইনটির মানে কি? এর পিছনের কারন শুনলে চমকে যাবেন

রাস্তায় সঠিকভাবে চলাচলের জন্য ট্রাফিক নিয়ম বিশেষ প্রয়োজনীয় একটি জিনিস। আর এই নিয়ম মেনে চলতে সাহায্য করে বিভিন্ন ট্রাফিক সাইন। বিভিন্ন জায়গায় থাকা বিভিন্ন সাইনগুলি দেখে মানুষ আগে থেকে সতর্ক হয়ে যান। তবে বিভিন্ন রাস্তায় এমন কিছু সাইন রয়েছে যেগুলি সম্পর্কে অনেকেই জানেন না। আজ আমরা সেরকমই একটি সাইন সম্পর্কে আলোচনা করবো।

আমরা যে সাইনটি সম্পর্কে আলোচনা করতে চলেছি সেখানে শুধুমাত্র চারটি বৃত্ত রয়েছে। কিছুদিন আগে ব্যাঙ্গালোরের এক ব্যক্তি রাস্তায় এই নতুন ধরনের ট্রাফিক সাইনটি দেখে তার অর্থ জানতে চেয়ে ব্যাঙ্গালোর পুলিশকে ট্যাগ করে ট্যুইট করেছিলেন। তার এই ট্যুইটটি করার পর অনেকেই প্রশ্ন করেছিলেন যে এই সাইনের অর্থ কী।

আসলে অনেকেই এই সইনের অর্থ সম্পর্কে জানেন না। তাইতো ট্যুইটটি ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। এরপর তার প্রশ্নের জবাবে ‘হোয়াইটফিল্ড ট্রাফিক পুলিশ’ সেটি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেছে। তাদের তরফ থেকে জানানো হয়েছে এটি এক ধরনের সতর্কতা বোর্ড যা অন্ধ ব্যক্তির সম্ভাব্য উপস্থিতিকে বোঝায়।

ফলে নির্দিষ্ট অঞ্চলগুলিতে যাতায়াতের জন্য বা যানবাহন চালানোর সময় সতর্কতা অবলম্বন করা হয়। জানা গিয়েছে হোপফার্ম জংশনের কাছে এই বোর্ডটি লাগানো হয়েছে। যেখানে একটি দৃষ্টিহীনদের স্কুল রয়েছে। তাই আপনি যদি কোথাও চলাচলের ক্ষেত্রে এই সাইন দেখতে পান তাহলে বুঝবেন সেখানে অন্ধ ব্যক্তিদের উপস্থিতিকে বোঝানো হয়েছে।