×

বাঙালির প্রিয় ফুচকার ইংরেজি নাম কি? প্রায় অধিকাংশ মানুষেরই উত্তর অজানা

আমাদের সকলের অতি পরিচিত এবং প্রিয় একটি স্ট্রিট ফুড হল ফুচকা। ভারতে একাধিক ধরনের স্ট্রিট ফুডের মধ্যে ফুচকা অতি জনপ্রিয় একটি খাবার। এই মুখরোচক খাবারটি পছন্দ করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তবে বিভিন্ন জায়গায় এই ফুচকার নাম বিভিন্ন। তবে বিভিন্ন জায়গায় এই ফুচকার নাম বিভিন্ন হলেও অনেকেই জানেন না এর ইংরেজি নাম কি। আমাদের আজকের প্রতিবেদন তাই নিয়েই। আজ আপনাদের জানাবো ফুচকার ইংরেজি নাম।

ফুচকা এমন একটি খাবার যেটি ছোট থেকে বড়ো সকলেই পছন্দ করেন। এমনকি ভিন্ন দেশ থেকে আসা পর্যটকদের কাছেও ফুচকা একটি মাস্ট ট্রায়েড আইটেম। ভারতে স্ট্রিট ফুড হিসেবে ফুচকা অতি জনপ্রিয়। আর ভারতে ফুচকার নাম বিভিন্ন জায়গায় বিভিন্ন । অনেকে ফুচকাকে চেনেন পানিপুরি নামে, আবার অনেকের কাছে ফুচকার নাম হল গোলগাপ্পা। কিন্তু কলকাতাবাসীদের কাছে এটি ফুচকা নামেই পরিচিত।

তবে ফুচকার বিভিন্ন ধরনের নাম থাকলেও এর ইংরেজি নাম অনেকেরই অজানা। ফুচকাকে ইংরেজিতে বলা হয় Water Ball। তবে সকলেই ফুচকাকে তার আঞ্চলিক নামেই ডাকতে বেশি পছন্দ করেন। তাই এর ইংরেজি নাম খুব একটা জনপ্রিয়তা পায়নি।ময়দা, সুজির সংমিশ্রণে তৈরি ফুচকা ও তার ভেতরে আলুর পুর এবং তেঁতুলের টক জল সকলের জীভেই এনে দেয় জল। আর তাই ভারতীয় নামে এর মাহাত্ম্য আরও বেশি করে প্রকাশ পায়।

তবে বর্তমানে এই ফুচকা দিয়ে অনেকেই নানা ধরনের আইটেম তৈরি করছেন। অনেকেই এই ফুচকাকে নানা ভাবে উপস্থাপনা করছেন। কখনো চকলেট ফুচকা, কখনো চিজ ফুচকা, চিকেন ফুচকা, দই ফুচকা থেকে শুরু করে একাধিক নিত্যনতুন আইটেমে তুলে ধরছেন ফুচকাকে। সেগুলিও বেশ জনপ্রিয়তা পাচ্ছে বর্তমানে। তবে রাস্তার ধারে দাঁড়িয়ে তেঁতুলের টক জল ও আলুর পুর এর সাথে ফুচকা দেখলে আজও জিভে জল আসে সকলের।