অফবিট

কাপ-প্লেটের বাংলা মানে কি? ৮০% লোকজনেরাই উত্তর দিতে পারেন নি, আপনার জানা আছে তো?

ভারতীয়দের পছন্দের পানীয়ের মধ্যে অন্যতম হলো চা! সকালে ঘুম থেকে উঠে,বিকালের অবসরে কিংবা সন্ধ্যের জমাটি আড্ডায় চা চাই। অন্যদিকে কফির প্রচলনও ভারতীয় গৃহস্থালীতে রয়েছে বেশ। তবে এই চা কফি প্রভৃতি পানীয়গুলি কাপ প্লেটেই পরিবেশন করে পান করে থাকেন বেশিরভাগ ভারতীয়রা কিন্তু রাস্তার ধারে অনেক সময় প্লেট ছাড়া কেবলমাত্র কাঁচের গ্লাসেই সার্ভ করা হয় সকলের পছন্দের এই পানীয়টিকে।

ইতিহাস ঘাঁটলে পাওয়া যায় প্রাচীনকাল থেকে কাপপ্লেট এর প্রচলন ছিল তবে সেই কাপে কোন হাতল থাকতো না ফলে গরম চা সমেত কাপটি হাতে করে ধরতে হত যা মানুষের পক্ষে দুরূহ হয়ে উঠত আর সেই কারণেই কাপে হাতলের প্রচলন শুরু হয়। অন্যদিকে পানীয় ভর্তি কাপকে কোন আসবাবপত্রে রাখলে সেখানে দাগ হয়ে যাওয়ার সম্ভাবনা থেকেই শুরু হয় প্লেট এর প্রচলন।

ঊনবিংশ শতকের প্রথম দিকে প্লেটের প্রচলন যখন শুরু হয়েছিল সেই সময় কাঁচ কেটে প্লেট বানানো হতো। তবে বর্তমানে ভারতীয় বাজারে বিভিন্ন নামিদামি কোম্পানি বিভিন্ন নান্দনিক কাপ-প্লেটের সেট বিক্রি করে থাকে। বহুমূল্য এই কাপ-প্লেট এর সেটগুলি ছাড়াও অনেক সময় রাস্তার ধারে ফুটপাতে মধ্যবিত্তের সাধ্যের নাগালে বিক্রি হয় বিভিন্ন স্টাইলের কাপপ্লেট সমূহ।

চিনামাটি,সেরামিক দিয়ে তৈরি এই সুন্দর নান্দনিক কাপপ্লেটের সেটগুলি আমরা নিত্যদিনের বাসনপত্র হিসাবে ব্যবহার করলেও অনেকেই হয়তো জানি না এর বাংলা প্রতিশব্দ। তাই আমাদের আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদেরকে আমরা জানাতে চলেছি নিত্যব্যবহার্য এই বস্তুটির বাংলা নাম। কাপ এর সঠিক বাংলা প্রতিশব্দ হলো পেয়ালা এবং প্লেটের সঠিক বাংলা প্রতিশব্দ হলো পিরিচ। তাই এখন থেকে গরম চায়ে চুমুক দেওয়ার সময় নিশ্চয়ই মনে রাখবেন এর নেপথ্য ইতিহাস!

Related Articles

Back to top button