×

ভ্রমর বসে কাঁচা বাঁশে, সাঁওতাল সাজে দুর্দান্ত লোকনৃত্য পরিবেশন মৌ সুন্দরীর, প্রশংসায় পঞ্চমুখ নেটমহল

নানা ভাষা নানা জাতি নিয়ে গঠিত গ্রামকেন্দ্রিক দেশই হলো ভারতবর্ষ। বিশেষত গ্রামবাংলায় ভিন্ন ভিন্ন সংস্কৃতির উপজাতিদের বসবাস রয়েছে। তাদের মধ্যে নিজস্ব উৎসব-পার্বণ হয়ে থাকে। গানের তালে তাদের স্বজাতিক পোশাক-আশাক পরে তারা কোমর দোলায়। এই ধরনের গানকে সাধারনত ইংরেজিতে ফোক সং বলা হয়ে থাকে। সম্প্রতি সোশ্যাল-মিডিয়ায় ভাইরাল হলো এমনই এক অসাধারন ফোক ডান্স এর ভিডিও।

শ্রাবণ মাসের পর আসা ভাদ্র মাস কে সাধারনত মলমাস বলা হয়ে থাকে। অনেকে এই মাসে কোন কার্যসম্পন্ন করার আগে দু’বার ভাবেন তবে এইবার ভাদ্র মাস এবং লোকসঙ্গীতকে এক করে নৃত্য পরিবেশনা করলেন এক যুবতী। “মন আমার কেমন কেমন করে ও বধূরে” এই গানটিতে তার অভিনব নাচের তালে ভাদ্র কে নতুন করে বরণ করে নিলেন তিনি।

সম্প্রতিক “ড্যান্সিন স্টার” নামক একটি ইউটিউব চ্যানেল থেকে প্রকাশ পাওয়া এই ভিডিওতে নৃত্য শিল্পী মৌমিতা “ভাদ্র মাসে অশ্বিন মাসে,ভ্রমর বসে কাঁচা বাঁশে,আর থাকিও না বাপের ঘরেতে, মন আমার কেমন কেমন করে ও বধূরে” এই লোক গানটির সাথে অসাধারণ নৃত্য পরিবেশন করেছেন। এদিন তিনি তাঁর অসাধারণ মেকআপ এর মাধ্যমে নিয়েছিলেন এক সাঁওতালি মেয়ের রূপ। পরনে ছিল জংলা প্রিন্টের শাড়ি এবং ছোট্ট ব্লাউজহীন ইনার। অসাধারণ এই লোকগানের তালে তালে এমন নাচের প্রশংসায় পঞ্চমুখ সকলে।

খোলা নীল আকাশ,চারিদিকে সবুজ গাছপালার মাঝে মৌমিতার এমন নৃত্য পরিবেশন সকলের মন ছুঁয়ে গেছে। ভিডিওটি 4 মাস আগে প্রকাশ পেলেও এখনো পর্যন্ত প্রায় তিন লাখের বেশি মানুষ এই ভিডিওটি দেখে ফেলেছেন। সাথে চ্যানেলটির সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় এক লাখ ছাড়িয়েছে।