গভীর সমুদ্র থেকে উঠে এলো ড্রাগন ফিস! অদ্ভুত মাছ ঘিরে উত্তাল সোশ্যাল মিডিয়া

বৈজ্ঞানিকভাবে পৃথিবীতে রয়েছে আনুমানিক 600 কোটি প্রজাতি আর এখনও অব্দি বিজ্ঞানের উন্নতিতেও আমরা তারা অর্ধেকেরও বেশি প্রজাতির হদিশ জেনে উঠতে পারিনি। সেই কারণেই পৃথিবীর নানান প্রান্তে গহীন অরণ্যে কিংবা গভীর সমুদ্রে ছড়িয়ে ছিটিয়ে আছে এমন অনেক প্রজাতি যা মানুষ ও সকলের ধরাছোঁয়ার বাইরে। তবে সাম্প্রতিককালে সামাজিক মাধ্যমের জেরে এই সকল নাম না জানা প্রজাতিরা উঠে আসে সকলের দৃষ্টিগোচরে। সম্প্রতি এমনই এক ঘটনা ঘটলো রাশিয়ায়!

সম্প্রতি ইনস্টাগ্রামে ভাইরাল হয়েছে এক অদ্ভুত দর্শন মাছের ছবি। অনেকটা ড্রাগণনের মতো দেখতে এই মাছটির মুখ সামনের দিকে অনেকটা লম্বা এবং মুখের দুই পাশে রয়েছে দুটি সুবিশাল চোখ। মাছের আকৃতি এবং গায়ের রং অনেকটাই মনে করিয়ে দেয় ড্রাগনের কথা। সাথে রয়েছে উড়ো ড্রাগনের মত দুটি ডানা। সেই কারণে সোশ্যাল মিডিয়ায় ছবি ভাইরাল হতে মাছটির নাম রাখা হয়েছে “বেবি ড্রাগন ফিশ”।

rfedortsov_official_account নামক এক ইনস্টাগ্রাম পেজ থেকে শেয়ার করা এই ছবিটি সকলের সামনে আসতেই বর্তমানে হয়ে পড়েছে ভাইরাল। অবিকল ড্রাগনের মত ডানাযুক্ত এই মাছটিকে দেখে রীতিমতো চমকে গিয়েছেন সকলে। 39 বছর বয়সী Roman Fedortsov নামক এক রাশিয়ান ব্যক্তি norwegian নামক একটি সমুদ্র গভীর অংশ থেকে এই মাছটিকে শিকার করেন, পেশায় তিনি একজন জেলে।

বলাবাহুল্য, ছবিটি সোশ্যাল মিডিয়ায় আপলোড করা মাত্রই হু হু করে ভাইরাল হয়েছে বিশ্বজুড়ে। কেননা এমন অদ্ভুত দর্শন মাছ রাশিয়া তথা পৃথিবীর কেউ আগে কখনো দেখেনি। রোমানের বয়ানে, এদিন মাছটি তার জালে ধরা পরে সামনে আসতেই তার চেহারা দেখে নাম রাখা হয়েছে “বেবি ড্রাগ্রন ফিশ”। তবে এক কথায় এই বেবি ড্রাগন ফিশ হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়ায় অন্যতম চর্চার বিষয়। বর্তমানে না হলেও বিলুপ্তপ্রায় এই প্রাণীর হঠাৎ এমন ভাবে আবর্তন খুলে দিতে পারে রিসার্চের নয়া দিগন্ত!