×

VIDEO: অবিশ্বাস্য! দেখা মিলল গাঢ় কালো রঙের বিরল প্রজাতির বাঘ, ঝড়ের গতিতে ভাইরাল ভিডিও

বিরল কালো বাঘের দেখা মিলল। তাও এক্কেবারে পাশের রাজ্যে। বাঘের গায়ের রং কি? এক বাক্যে উটটির আসবে হলুদের মাঝে কালো ডোরা কাটা কিংবা সাদা। কিন্তু একি!! এটা আবার কি রং? বাঘের গায়ের রং কিনা কালো? ও সম্ভব। হা ঠিক শুনছেন। গত 29 শে ছিল আন্তর্জাতিক জুলাই ব্যাঘ্র দিবস (International Tigers Day)। আর সেই দিনেই ভাইরাল হলো 15 সেকেন্ডের ছোট্ট একটি ভিডিও। ভিডিও টা তার টুইটারে শেয়ার করেছেন IFS সুশান্ত নন্দা (Susanta Nanda)।

ভিডিওটি উড়িষ্যার সিমলিপাল জাতীয় উদ্যানের। সেখানে এই বিশেষ প্রজাতির বাঘটি ক্যামেরার ধরা পড়েছে। বাঘটি একটি গাছের কাছে এসে দুপায়ের উপর ভর দিয়ে উঁচু হয়ে গেছে কয়েকটি নখের আঁচড় কেটে আবার আপন মনে চলে যায়।ভিডিও দেখলে নিজের চোখ কে বিশ্বাস করা যায় না। এখন মানুষের প্রশ্ন এমন বাঘ ওখানে এলো কিভাবে?

সুশান্ত বাবু সেই কারণে ভিডিওটির ক্যাপশনে লিখেছেন ‘বাঘ হল ভারতের বনভূমির স্থায়িত্বের প্রতীক… আন্তর্জাতিক বাঘ দিবসে একটি বিরল আকর্ষণীয় মেলানিস্টিক বাঘের এলাকা চিহ্নিত করার একটি ক্লিপ শেয়ার করা হচ্ছে। একটি টাইগার রিজার্ভ এমন অনন্য জিন সহ একটি বিচ্ছিন্ন জনসংখ্যার বাঘ সংরক্ষণ ও পুনরুদ্ধারের জন্য প্রস্তুত।

আসলে মিউটেশনের ফলে বাঘটির গায়ের কালো ডোরা দাগ বড় হয়ে একে অপরের সাথে মিলিয়ে গেছে আর হলুদ রং টা ডোরা কাটা দাগে পরিণত হয়েছে। অর্থাৎ সাধারণ বাঘের যা গায়ের রং হয়ে থাকে, এই বাঘের ক্ষেত্রে ঠিক তার উল্টোটি ঘটেছে। তাই মানুষ জমিয়ে ভিডিওটি উপভোগ করছে।