অফবিটনিউজ

মাটির তলায় খোঁজ মিলল তিন হাজার বছর পুরনো সোনালি শহর!

মিশরে মাটির তলায় হদিস পাওয়া গেলো ৩০০০ বছরের পুরনো শহর। মিশর এমন একটি দেশ যার পরোতে পরোতে লুকিয়ে রয়েছে অজানা সব ইতিহাস। আর এবার সেই দেশের বুকেই সন্ধান পাওয়া গেলো তিন হাজার বছর পুরোনো এক শহরের। Luxor’s Valley of the Kings-এর বালির নীচ সন্ধান পাওয়া এই শহরটির নাম আতেন। এই শহরটি আবিষ্কারের ফলে মিশরের ইতিহাস আরেকটু সমৃদ্ধ হলো এমনটাই দাবি প্রত্নতত্ত্ববিদদের।

খ্রিস্টপূর্ব ১৩৯১ থেকে ১৩৫০ সাল পর্যন্ত মিশরের শাসক রাজা তৃতীয় আমেনহোতেপ এই শহরটিকে প্রতিষ্ঠিত করেছিলেন। ওই সময়পর্বের প্রশাসন এবং শিল্পের বেশিরভাগই ছিল লাক্সর শহরের পশ্চিম প্রান্তে। এমনটাই মত Egyptian Archaeological Mission-এর প্রত্নতত্ত্ববিদের।

এই শহর আবিষ্কার প্রত্নতত্ত্ব জন্য এক বড় সাফল্য। রাজা তুতানখামেনের সৌধের পর এটাই মিশরের বুকে সবথেকে বড় আবিষ্কার। এই আবিষ্কারের সঙ্গে জড়িত জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বেস্টি ব্রায়ান জানান, এই শহর আবিষ্কারের ফলে অনেক নতুন তথ্য উন্মচিত হবে সকলের সামনে। প্রাচীন মিশরের জীবনযাত্রা সম্পর্কে আরও কিছু স্বচ্ছ ধারণা পাওয়া যাবে।

আর এক প্রত্নতাত্ত্বিক তথা পুরাতত্ত্ববিষয়ক মিশরের প্রাক্তন প্রতিমন্ত্রী জাহি হাবাস জানান, দেশ-বিদেশ থেকে বহু প্রত্নতাত্ত্বিক এই শহরের অনুসন্ধানে এসেছিলেন, তবে খোঁজ পাননি, তিনি বলেন শহর আবিষ্কারের পর পুরাতন মিশরের জীবনযাত্রা সম্পর্কে অনেক কিছু জানা যাচ্ছে এই শহরের যেমন রাস্তার দু’পাশে বাড়ি ছিল, তিনি আরো জানান, শহরে দক্ষিণে এক বিশালাকার উনুন মিলেছে, তবে কি করা হত সেই উনুনে তা এখনো জানা যায়নি, তবে এই খোঁজ একটি বড় সাফল্য। যদিও এখনো অনেক কিছু জানতে বাকি।

Tags

Related Articles

Close