×

বাজারে আসছে নতুন 1000 টাকার নোট! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবি, সত্যিটা কি? জানালো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া

সঙ্গীতা বাগ : সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় অনেকেরই নজর কেড়েছে এই খবরটি, বাজারে নাকি আসতে চলেছে নতুন 1000 টাকার নোট। খোদ আরবিআই নাকি সেটা জারি করছে!! খবরটি কি সত্যি?? আপনিও কি সেই দলে পড়েন??? বিশ্বাস অবিশ্বাসের মাঝে দোটানায় বাস করছেন এখন?? তাহলে বরং জেনে নিন সত্যিটা। কারণ আপনার সত্য জানা জরুরি ও গুরুত্বপূর্ণ।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে পরিষ্কারভাবে জানানো হয়েছে, যে 1000 টাকার কোনো নতুন নোট জারি করা হয়নি। সোশ্যাল মিডিয়াতে ঘুরে বেড়ানো খবরটিকে গুজব বলে জানিয়ে দিয়েছে PIB Fact Check । PIB Fact Check ট্যুইট করে জানিয়েছে, নেট দুনিয়ায় বিশেষত সোশ্যাল মিডিয়াতে সম্প্রতি একটি গুজব ছড়িয়ে পড়ে যেখানে বলা হয়েছে আরবিআই নতুন 1000 টাকার নোট জারি করেছে। শুধু তাই নয়, পাশাপাশি নতুন 1000 টাকার নোটের একটি ছবিও বেশ দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়েছে। এই বিষয়েই সত্যতা যাচাইয়ের মাধ্যমে জনগণকে নিশ্চিত করে PIB Fact Check যে এই ছড়িয়ে পড়া খবর ও ছবিটি কোনোভাবেই সত্যি নয়, সম্পূর্ণভাবে গুজব। আরবিআই ১০০০ টাকার নতুন নোট সংক্রান্ত কোনও ঘোষণা এখনও পর্যন্ত করেনি।

তবে এই PIB Fact Check টা কী?? এটি হলো একটি সংস্থা যেটি কেন্দ্রীয় সরকার পরিচালিত বিভিন্ন পলিসি বা স্কিম বা বিভাগ বা মন্ত্রালয় নিয়ে ছড়িয়ে পড়া গুজবগুলি আটকানোর জন্য কর্মরত। কেন্দ্রীয় সরকার সংক্রান্ত একাধিক খবর আসলে সত্যি নাকি গুজব- চক্ষুকর্ণের বিবাদ ভঞ্জনের জন্যই সাহায্য নেওয়া হয়ে থাকে এই PIB Fact Check এর। যদি কখনও কোনো সন্দেহজনক খবর আপনার চোখে পড়ে, তাহলে আপনিও সেই খবরের স্ক্রিনশট নিয়ে ট্যুইট, ফেসবুক পোস্ট ও URL এর মাধ্যমে জানাতে পারেন। এমনকি 918799711259 এই নম্বরে হোয়াটস্যাপ করে পাঠাতে পারেন। এছাড়াও pibfactcheck@gmail.com এই মেল অ্যাড্রেসে মেলও করতে পারেন।