×

কলকাতার পুকুরে ব্রাজিলের বিরল প্রজাতির ‘অ্যালিগেটর ফিশ’! চাঞ্চল্য গোটা এলাকায়

দেবপ্রিয়া সরকার : বিরল প্রজাতির মাছের দেখা মিলল বেহালার সেনপল্লির পুকুরে। মাছটিকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। মাছটিকে ধরে বাড়িতে রেখেছে এলাকারই এক যুবক শান্তনু। মাছটি কোন প্রজাতির তা জানতে অনেক মানুষের সঙ্গে যোগাযোগ করা হয়। কিন্তু তাতে কোন ফল মিলছিল না। ইতিমধ্যে ইন্টারনেট ঘেঁটে মাছটি সম্পর্কে বিস্তারিত তথ্য বার করা হয়েছে। জানা গিয়েছে মাছটির নাম অ্যালিগেটর ফিশ। সাধারণত উত্তর আমেরিকায় এই মাছ দেখতে পাওয়া যায়। কিন্তু এই মাছ কিভাবে সুদূর ব্রাজিল থেকে বেহালার পুকুরে এসেছে তা নিয়ে শুরু হয়েছে বিস্তারিত জল্পনা। এলাকার বাসিন্দা শান্তনু জানান তিনি অন্যান্য দিনের মতোই পুকুরে ছিপ ফেলে ছিলেন মাছের সন্ধানে। কিন্তু তিনি ভাবতে পারেননি তাঁর ছিপে এমন একটি মাছ উঠে আসবে। মাছটি সাধারণত গরম জলের মাছ। অর্থাৎ গরম জলের মধ্যে দিয়ে মাছটি চলাফেরা করে তাই এই মাছের গা অত্যন্ত তৈলাক্ত প্রকৃতির হয়।

অ্যালিগেটর একটি মাংসাশী মাছ। তবে এটি শুধুমাত্র যে মাছ হত্যা করে তা নয়। এরমধ্যে রয়েছে তীক্ষ্ণ দাঁত, যা মানুষ আক্রমণ করার জন্য উপযুক্ত। এবং মানুষ আক্রমণ করেন অনেক খবর রয়েছে এই মাসের বিরুদ্ধে। এই মাছের ডিমও অত্যন্ত বিষাক্ত প্রকৃতির হয়ে থাকে। এই মাঝে মোট সাতটি প্রজাতি প্রাগৈতিহাসিক যুগ থেকে এই মাছের মত সাতটি প্রজাতি বিশ্বের অনেক অঞ্চলে বাস করত। তবে বর্তমানে উত্তর ও মধ্য আমেরিকাতেই বাস এই মাছের। মোট সাতটি প্রজাতির মধ্যে অ্যালিগেটর সবথেকে বড় প্রজাতির।

শান্তনু মাছটিকে আপাতত নিজের বাড়ির জলেই রেখেছে। তবে অনেকের মুখে খোলা জলে মাছটি রাখার কথা শুনেছেন। নতুবা মাছটি মারা যেতে পারে। পাছে মাছটি মারা যায়, তাই আগেভাগেই মাছটির পরিচর্যা শুরু করেছেন শান্তনু।