×

Ration Card: এই ৪টি শর্তগুলি পূরণ না হলে বাতিল হতে পারে আপনার রেশন কার্ড, দেখে নিন নতুন নিয়মগুলি

বাতিল হয়ে যেতে পারে আপনার রেশন কার্ড। আজই শর্তগুলি পূরণ করুন। করোনা ভাইরাস আসার সময় থেকেই কেন্দ্রীয় সরকার রেশন কার্ডের মাধ্যমে দেশবাসীদের বিনামূল্যে খাদ্য দ্রব্য সরবরাহ করে আসছে। বিশেষ করে লোকডাউনের সময় মানুষের কর্মসংস্থান না থাকায় বেশির ভাগ মানুষের উপার্জনের রাস্তা বন্ধ হয়ে যায়। সেই সময় দেশবাসীর জন্য খাদ্যের যোগান অটুট রাখার কারণে এই ব্যাবস্থা করা হয়। কিন্তু এখন পরিস্থিতি প্রায় স্বাভাবিক। তাই কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার গুলি রেশন কার্ড নিয়ে কড়াকড়ি অবস্থান গ্রহণ করছে।

যে সমস্ত মানুষ রেশন কার্ড রাখার নির্দিষ্ট শর্ত পূরণ করতে পারবে না তাদের রেশন কার্ড জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশ মেনে রেশন কার্ড জমা না দিলে, সরকারের পক্ষ থেকে আইনি ব্যবস্থাও নেওয়া হতে পারে। দীর্ঘদিন ধরেই সংবাদ মাধ্যমে রেশন কার্ড জমা দেওয়া এবং কার্ড ক্যান্সেল হয়ে যাওয়ার খবর প্রকাশ হচ্ছে। তবে সংবাদটি সরকার পক্ষের নজরে আসায় তারা এনিয়ে বিবৃতিতে জানিয়েছে খবরটি আংশিক ভাবে সত্য। তবে উত্তর প্রদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে তারা এখন পর্যন্ত এমন কোনও আদেশ জারি করেনি।

আসলে কোনো নাগরিক যদি ভুল উপায়ে বা অসৎ ভাবে রেশন কার্ড পেয়ে থাকেন এবং সরকারের রেশন নিয়ে থাকেন, তাহলে যে কোনো তৃতীয় পক্ষ ওই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করতে পারে। আর তদন্তে যদি অভিযোগ সত্য প্রমাণিত হয় তাহলে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে। তাই জেনে রাখা ভালো যে কি কি শর্তে একজন নাগরিকের রেশন কার্ড পেয়ে থাকেন।

যাদের ১০০ স্কোয়ার মিটারের বেশি প্লট বা ফ্ল্যাট বা বাড়ি আছে বা যাদের চার চাকার প্রাইভেট গাড়ি, ট্রাক্টর আছে বা গ্রামের মধ্যে দু লাখ টাকা প্রতি বছরে ইনকাম বা শহরের শহরের ক্ষেত্রে ৩ লাখ প্রতি বছর ইনকাম রয়েছে অথবা যাদের আর্ম লাইসেন্স রয়েছে তারা এই রেশন কার্ড প্রকল্পের আওতায় পড়বে না।