দেশনিউজ

Free LPG Cylinder: একদম ফ্রিতে পেয়ে যাবেন রান্নার গ্যাস সিলিন্ডার, কী করতে হবে দেখে নিন

প্রতিনিয়তই জীবনভর জাঁতাকলে পিষ্ট হতে হয় নিম্নমধ্যবিত্তদের। একটি নির্দিষ্ট আয়ের মধ্যেই নিখুঁত হিসাব করে বাঁচতে হয়। কিন্তু তার মধ্যেও যখন মূল্যবৃদ্ধি কড়া নাড়ে তখন কপালে চিন্তার ভাঁজ পড়ার ছাড়া কিছুই উপায় থাকে না‌। বর্তমানে যে হারে দ্রব্যমূল্য তেল গ্যাসের দাম বৃদ্ধি হচ্ছে তাতে মধ্যবিত্ত পরিবারের এমনই নাজেহাল অবস্থা। সবকিছুর ক্রমাগত উর্ধ্বগতিতে মূল্যবৃদ্ধির কারণে দীর্ঘশ্বাস পরছে নিম্নমধ্যবিত্ত সংসারে তবে এবার কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলতে চলেছেন আমজনতা।

প্রায় প্রতিনিয়ত এলপিজি গ্যাস (LPG Gas) সিলিন্ডারের মূল্য বৃদ্ধির কথা উঠে আসে তবে পুজোর পর সাধারণ মানুষের কথা ভেবে এক বড় সরল সিদ্ধান্ত নেয়ার পথে কেন্দ্রীয় সরকার যার মাধ্যমে উপকৃত হতে চলেছেন লক্ষ লক্ষ মানুষ। ইতিমধ্যে বেশিরভাগ মেট্রো শহরগুলিতে গ্যাস সিলিন্ডার গুলির দাম হাজারের গণ্ডি পেরিয়ে গেছে কিন্তু কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের আওতায় এবার থেকে আপনি একেবারেই গ্যাস সিলিন্ডার পেয়ে যেতে পারেন।

“প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা” (Ujjwala Yojana) এই প্রকল্পে আবেদন করলেই মিলবে বিনামূল্যে গ‍্যাস সিলিন্ডার। কারা আবেদন করতে পারবেন দেখে নিন-
শর্তাবলী-
1) এই প্রকল্পে শুধুমাত্র মহিলারাই আবেদন করতে পারবেন।
2) আবেদনকারীর বয়স হতে হবে ১৮এর উর্ধ্বে।
3) আবেদনকারীর ঠিকানায় অন্য কোন এলপিজি সংযোগ থাকা যাবে না।
4) এসসি(SC), এসটি (ST), প্রধানমন্ত্রী আবাসন যোজনা, অনগ্রসর শ্রেণী, বনবাসী, দরিদ্র পরিবারের অন্তর্ভুক্ত মহিলারাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।
5) থাকতে হবে রেশন কার্ড ও আধার কার্ড (Adhar Card)
6) আবেদনের জন্য প্রয়োজন হবে কেওয়াইসি করা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসসি (IFSC) কোড।

আবেদনের পদ্ধতি- “উজ্জ্বলা প্রকল্পে” অনলাইনে আবেদন করার জন্য আপনাকে প্রথমেই অনলাইন পোর্টাল www.pmuy.gov.in-এ যেতে হবে। সেখানে পছন্দের এলপিজি কোম্পানি নির্বাচন করে একটি একাউন্ট বানাতে হবে। সেই ফর্ম পূরণ করে ডিস্ট্রিবিউটারদের কাছে গেলেই পেয়ে যাবেন বিনামূল্যের গ‍্যাস।

Related Articles