×

জন্মের পর বার্থ সার্টিফিকেটের সাথেই মিলবে বাচ্চার আধার কার্ড! জনগণের উপকারে নয়া নিয়ম নিয়ে হাজির সরকার

ইতিমধ্যে ভারতবর্ষের প্রায় 16টি রাজ্যে আধার কার্ডের সঙ্গে বার্থ সাটিফিকেটের লিংক করা শুরু হয়ে গেছে

বর্তমানে আধার কার্ড(Aadhaar Card) একটি গুরুত্বপূর্ণ আইডি(ID) হিসেবে গণ্য করা হয়। ছোট থেকে বড়ো সকল ভারতবাসীর ক্ষেত্রে আধার কার্ড থাকা বাধ্যতামূলক। তবে এবার সরকারের পক্ষ থেকে আধার কার্ড সংক্রান্ত নতুন নিয়ম জারি করা হলো। এতদিন এই নিয়ম বিশেষ কয়েকটি রাজ্যে চালু থাকলেও বর্তমানে এটি সারা দেশ জুড়ে শুরু করতে চলেছে সরকার। চলুন তবে জেনে নিই আধার কার্ড সংক্রান্ত নয়া নিয়মটি।

সকলের ক্ষেত্রেই আধার কার্ড বর্তমানে বাধ্যতামূলক করা হয়েছে। তবে নবজাতকদের ক্ষেত্রে আধার কার্ড করতে গেলে অনেক সময় হয়রানির শিকার হতে হয় অভিভাবকদের। তবে সরকারের নেওয়া এই নতুন নিয়মে শিশুর জন্মের পর সাথে সাথেই তাকে দেওয়া হবে আধার কার্ড। এতদিন শিশুর জন্মের পর সঙ্গে সঙ্গেই বার্থ সার্টিফিকেট (Birth Certificate) দিয়ে দেওয়া হতো, তবে এবার থেকে বার্থ সাটিফিকেটের সঙ্গে মিলবে আধার কার্ডও।

সরকারের এই নয়া নিয়মে উপকৃত হতে চলেছেন অগনিত ভারতবাসী। নবজাতকের আধার কার্ড করতে গিয়ে আর সমস্যায় পড়তে হবে না অভিভাবকদের এবং সরকারের কাছেও সঠিক জনসংখ্যার হিসেব থাকবে। বার্থ সার্টিফিকেটের সঙ্গেই তারা পেয়ে যাবেন আধার কার্ড। তবে এর জন্য আধার কার্ডের সঙ্গে লিংক থাকতে হবে। ইতিমধ্যে ভারতবর্ষের প্রায় 16টি রাজ্যে আধার কার্ডের সঙ্গে বার্থ সাটিফিকেটের লিংক করা শুরু হয়ে গেছে। আর কিছুদিনের মধ্যেই সারা দেশব্যাপী শুরু হতে চলেছে এই পরিষেবা।

জানা গেছে, এক্ষেত্রে সদ্যোজাত শিশুর ভূমিষ্ঠ হওয়ার পর, বার্থ সার্টিফিকেট ইস্যু হবার সঙ্গে সঙ্গে আধার কার্ড কর্তৃপক্ষের কাছে বার্তা চলে যাবে। তারপর শিশুটির আধার নথিভুক্ত নম্বর পাওয়া যাবে। তবে এক্ষেত্রে সদ্যোজাত শিশুর আধার কার্ড তৈরি হয়ে গেলেও বায়োমেট্রিক এর জন্য অপেক্ষা করতে হবে শিশুটির পাঁচ বছর হওয়া পর্যন্ত। শিশুটির পাঁচ বছর বয়সের পর আধার কার্ডে বায়োমেট্রিক যোগ করতে পারবেন। আর তারপরেই একটি পূর্ণাঙ্গ আধার কার্ড পাবে শিশুটি। প্রসঙ্গত বর্তমানে মোট আধার কার্ডধারীর সংখ্যা 138 কোটি।