নিউজরাজ্য

ওড়িশার পর বাংলায় পাওয়া গেল বিরল প্রজাতির কচ্ছপ, মুহূর্তে ভাইরাল ছবি

এক প্রানী ভিন্ন রূপ”-এই পৃথিবীর প্রাণীজগৎ কতই না বৈচিত্র্যময়। এক প্রানীর বিচিত্র রূপ যেমন ধরা পড়ে তেমন বিচিত্র স্বভাবের হাজারো প্রাণী ছড়িয়ে রয়েছে এই পৃথিবী জুড়ে। প্রাণী জগৎ যেন এক রহস্যের নাম, নানান রঙের নানান ঢঙের প্রানী দিয়ে সমৃদ্ধ এই জগত। পৃথিবীর আনাচে কানাচে যে পরিমাণ জীবজন্তুর পাখির খোজ মেলে তার কটায় বা আমরা জানি!!

লকডাউনের মধ্যে এক অনন্য দৃশ্যের সাক্ষী থেকে ছিলেন উড়িষ্যার বালাসোর জেলার একটি গ্রামের বাসিন্দারা। হলুদ রঙের এক বিরল প্রজাতির কচ্ছপ ভেসে আসতে দেখা গিয়েছিল সেখানকার সৈকতে।

এবার ঐ একই প্রজাতির কচ্ছপের দেখা মিললো খোদ বাংলায়। বর্ধমানের এক পুকুর থেকে এই বিরল প্রজাতির কচ্ছপটিকে উদ্ধার করা হয়েছে। ওই হলুদ রঙের কচ্ছপটি দেখলে মনে হবে যেন কেউ রঙ করে দিয়েছে দেহে।

ওড়িশার ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন তখন জানিয়েছিলেন এমন কচ্ছপ তারা অতীতে দেখেননি। অনেকে বলেছিলেন জিনঘটিত কোন কারনে এমন রঙ হয়েছে। এই কচ্ছপের একটি ভিডিও পূর্বে শেয়ার করে বনকর্মী সুশান্ত নন্দা লিখেছিলেন এটি সম্ভবত অ্যালবিনোয় আক্রান্ত। বর্তমানে আবার এই ধরনের কচ্ছপের হদিশ পেতে সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়ে গেছে।

বনকর্তারা পরীক্ষা করে জানিয়েছেন দুটি কচ্ছপেই জেনেটিক মিউটেশন লক্ষ্য করা গেছে‌। তবে এটি কোনো রোগ নাকি সম্পূর্ণ নতুন প্রজাতি তা নিয়ে মতভেদ রয়ে গেছে।

Tags

Related Articles

Close