নিউজরাজ্য

হরিনাম সংকীর্তনে শেষ হবে করোনা, ১৫ দিন ধরে নামযজ্ঞে মেতে উঠলেন এলাকাবাসী

করোনার হাত থেকে রেহাই পেতে ১৫ দিন ধরে হোম, যজ্ঞ,ও নাম সংকীর্তন-র আয়োজন করল পূর্ব মেদিনীপুরের সুতাহাটার হরখালীর গোলাপচকের বাসিন্দারা।

Advertisement
Advertisement

মানুষেরা যে কোনো বিপদের সম্মুখীন হলেই ভগবানের শরণাপন্ন হন। ভগবানকে পুজো করে প্রার্থনা করেই বিপদের মুখ থেকে নিজেদের বাঁচার চেষ্টা করেন তাঁরা। এবারও সেই রীতির অন্যথা হয়নি। করোনা মহামারীর হাত থেকে রেহাই পেতে ভগবানের দ্বারস্থ হয়েছেন মানুষজন। করোনার হাত থেকে রেহাই পেতে ১৫ দিন ধরে হোম, যজ্ঞ,ও নাম সংকীর্তন-র আয়োজন করল পূর্ব মেদিনীপুরের সুতাহাটার হরখালীর গোলাপচকের বাসিন্দারা।

১৫ দিন ধরে ভগবানের নাম সংকীর্তন হয়। এই ১৫ দিনের শেষ দিন অর্থাৎ সোমবার এলাকাবাসীরা সবাই মিলে সারাদিন ধরে কয়েক মণ কাঠ পুড়িয়ে হোম ও পূজার্চনা করেছে। তার সাথেই নাম সংকীর্তন চলেছে সারাদিন ধরে। ওই এলাকার মানুষের বিশ্বাস এতে করোনা থেকে মুখটি পাওয়া যাবে। তার সাথে যারা করোনাতে মারা গেছেন তাদের আত্মার শান্তি কামনার জন্য যজ্ঞ করা হয়েছে। এই ভগবানের নাম কীর্তনের মধ্যে দিয়েই মানুষের জীবন আবার আগের ছন্দে ফিরবে বলে এলাকাবাসী মনে করছেন।

সূত্র মারফত জানা গেছে, ওই এলাকার একজন বাসিন্দা সবার থেকে চাঁদা তুলে নিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করেছেন। এর ফলে বেশ কিছু মানুষ কিছু টাকা যেমন উপার্জন করতে পারবেন। ঠিক তেমনি ভগবানের নামগান শুনলে মানুষের ভালো লাগবে। করোনা মহামারী থেকে বাঁচতে গেলে স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি ভগবানের শরণাপন্ন হতে হবে বলেই তাঁরা মনে করছেন।

Related Articles