দেশনিউজ

স্বামীকে খুন করলেও তাঁর পেনশন পাবেন স্ত্রী, হাইকোর্টের বিতর্কিত রায়ে শোরগোল গোটা দেশে

Advertisement
Advertisement

কোভিডকালীন পরিস্থিতির সময় থেকেই দেশ জুড়ে যেন ‘বিতর্কিত’ রায়ের অধ্যায় চলছে।উল্লেখ্য, পকসো আইন নিয়ে বম্বে হাই কোর্টের একটি মন্তব্যে বিরাট আলোড়ন পড়েছে। এরই সাথে আবারও এক ‘বিতর্কিত’ রায় দিল পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট৷ আদালত জানালো, পরবর্তী কালে স্বামীকে খুন করলেও ওই ব্যক্তির স্ত্রী নিয়মমাফিক সরকারি পেনশনে ভুক্ত হবে।

প্রসঙ্গত, যে মামলার শুনানিতে এই রায় দিয়েছে পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্ট সেই ঘটনার সূত্রপাত প্রায় ১০ বছর আগে৷ সম্প্রতি একটি পিটিশন দায়ের করেন আম্বালার বাসিন্দা বলজিৎ কউর নামের এক মহিলা। সেখানে জানানো হয়, ২০০৮ সালে তাঁর স্বামী তারসেম সিং-এর মৃত্যু ঘটে৷ জানা গেছে, তিনি হরিয়ানা সরকারের কর্মচারী ছিলেন৷ স্বামীর মৃত্যুর প্রায় এক বছরের মধ্যেই বলজিতের বিরুদ্ধে নিজের স্বামীকে খুন করার অভিযোগ ওঠে এবং ২০১১ সালে তিনি দোষী সাব্যস্ত হন৷

তাঁর স্বামীর মৃত্যুর পর থেকেই বলজিৎ তাঁর স্ত্রী হিসাবে ফ্যামিলি পেনশন পেতেন৷ কিন্তু সমস্যার শুরু হয় এই খুনের অভিযোগ থেকেই। বলজিৎ-এর দোষী সাব্যস্ত হওয়ার পরেই পেনশন বন্ধ করে দেয় হরিয়ানা সরকার। তাই বকেয়া পেনশন পেতেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন বলজিৎ ৷ এই মামলার রায়েই কোর্ট নতুন আইন করল যে, স্বামীকে খুন করলেও ওই ব্যক্তির স্ত্রী নিয়মমাফিক সরকারি পেনশন পাবেন!

প্রসঙ্গত, প্রকাশিত রিপোর্টে দেখা গেছে, গত ২৫ জানুয়ারি পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট জানালো, “সোনার ডিম পাড়া হাঁসকে কেউই শুধু শুধু মারে না তাই স্বামীকে খুন করলেও স্ত্রী তাঁর স্বামীর পেনশন পাবেন। কারণ, ফ্যামিলি পেনশন এমনই এক প্রকল্প, যার উদ্দেশ্য হল কোনও সরকারি কর্মচারীর মৃত্যুর পর তাঁর পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা। তাই কোনও মামলায় দোষী সাব্যস্ত হলেও স্ত্রী তাঁর স্বামীর পেনশন পাবেন।” ইতিমধ্যে আরও জানা গেছে, আদালত নির্দেশ দিয়েছে বকেয়া পেনশনের টাকা বলজিতকে দিতে হবে হরিয়ানা সরকারকে এবং সেটা আগামী দু’মাসের মধ্যেই।

Related Articles