আন্তর্জাতিকনিউজ

করোনাই শেষ নয়! বিশ্ববাসীকে ফের কোন বিপদের হুঁশিয়ারি দিলেন WHO কর্তা

Advertisement
Advertisement

সম্প্রতি আঘাত হেনেছে অতিমারী করোনা। গোটা বিশ্বের জনজীবন কার্যত স্তব্ধ। সামাজিক, অর্থনৈতিক ভাবে পৃথিবীর প্রগতি একপ্রকার থেমেই গেছে বলা যায়। এর মধ্যেই নতুন সতর্কবার্তা জারি করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO।

বিশ্ব ইতিহাসে মহামারীর অভিঘাত এই প্রথম নয়। অতীতেই বহুবার মহামারী থাবা বসিয়েছে। নষ্ট করেছে মানুষের স্বাভাবিক জনজীবন। নষ্ট হয়েছে প্রচুর মানবসম্পদ, অর্থসম্পদ এবং সময়। তবু পরবর্তী মহামারীর জন্য কোনো মানবজাতি কখনোই আগাম প্রস্তুতি রাখেনি। তা নিয়েই রবিবার ২৭ শে ডিসেম্বর গোটা বিশ্ব জুড়ে পালিত হচ্ছে “মহামারী প্রস্তুতি দিবস”।

প্রসঙ্গত উল্লেখ্য, এই দিবস উপলক্ষ্যে, এক ভিডিও বার্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস (Tedros Adhanom Ghebreyesus) বলছেন, ইতিহাস ঘাঁটলে মহামারী নতুন নয়, বিশ্বকে বারবার আহত করেছে মহামারী। শুধু মানুষ নয়, মানুষের সাথে ওতপ্রোতভাবে জড়িত প্রকৃতির প্রতিটি সম্পদ। গাছ পালা, পাখি, পশু সবকটিকেই বিধ্বস্ত করেছে মহামারী।

গোটা বিশ্ব মহামারী রুখতে যে পন্থা অবলম্বন করেছে, তা দূরদৃষ্টির পরিচয় মোটেই বহন করেনি। এখন থেকে প্রতিমূহুর্তেই আমাদের পরবর্তী মহামারীর জন্য প্রস্তুত থাকতে হবে। মানসিকভাবে এবং অর্থনৈতিকভাবেও। স্বাস্থ্যখাতে ব্যয় বৃদ্ধি করতে হবে, বিশেষত প্রাথমিক স্বাস্থ্য খাতে। যাতে আমাদের পরবর্তী প্রজন্ম সুস্থ পৃথিবী পেতে পারে।

Related Articles