×

ব্যবহার তো করেন, কিন্তু জানেন কি স্মার্টফোনকে বাংলায় কি বলা হয়? প্রায় ৯৯% মানুষই ভুল উত্তর দিয়েছেন

বর্তমানে প্রযুক্তির যুগে সবথেকে বেশি জনপ্রিয় ডিভাইসটি হল মোবাইল ফোন! মোবাইলফোনবিহীন জীবন বর্তমানে মানুষের জন্য জল বিহীন মাছের মতই। বছর কুড়ি আগে অ্যাপেল কোম্পানির সিইও স্টিভ জবস সেই যে মডার্ন ফোনের সাথে মনুষ্য জগতে পরিচয় ঘটালেন তারপর থেকে আর পেছন ফিরে তাকালেন না কেউ। মোবাইল ফোন হয়ে উঠলো নিত্যদিনের সঙ্গী।

বর্তমানে মোবাইলফোন বিহীন আমাদের একটা দিনও চলে না! বলতে গেলে ডিভাইসের মাত্রা অতিক্রম করে নিত্যদিনের জীবনের অঙ্গাঙ্গীভূত হয়ে উঠেছে মোবাইল। প্রত্যেকদিন বাড়ি থেকে বেরোনোর সময় মোবাইলফোনে যদি ফুলচার্জ না থাকে তাহলে প্রত্যেকেরই ঠিক মনঃপুত হয়না। সুদূর মার্কিন যুক্তরাষ্ট্রের বসে মোটোরোলা কোম্পানির গবেষক মার্টিন কুপার সর্বপ্রথম তারবিহীন মোবাইল ফোনের নকশা রচনা করেছিলেন। সেই সময়ে সেই ফোনে ছিল না কোন টাচ,শুধুমাত্র বোতাম টিপেই চলত সেই ফোন।

পরবর্তীতে স্টিভ জবসের অ্যাপেল কোম্পানির মাধ্যমে মনুষ্যজগৎ এর সর্বপ্রথম টাচস্ক্রিন স্মার্ট ফোনের পরিচয় ঘটে যার নাম আইফোন আর তারপরে এই পুঁচকে যন্ত্রটি আমাদের প্রত্যেক দিনের জীবনের নিত্যসাথী হয়ে দাড়িয়েছে। তবে আমাদের মধ্যে অনেকেই হয়তো জানেন না এই মোবাইল ফোনের বাংলা প্রতিশব্দ কি? শুধুমাত্র মোবাইলই নয় নিত্যদিনের ব্যবহার্য বিভিন্ন ধরনের যানবাহন ও বস্তুরই বাংলা প্রতিশব্দ আমাদের অনেকেই অজানা! আসুন জেনে নেওয়া যাক

1)মোবাইল-চলভাষ
2)টেলিভিশন-দূরদর্শন
3)রেডিও-বেতার
4)বাইসাইকেল-দ্বিচক্রযান
5)ইন্টারনেট-অন্তর্জাল
6)Text Message/sms-বার্তা/লিখিত বার্তা
7)টেলিফোন-দুরভাষ