নিউজরাজ্য

চাকরির খবর, পশ্চিমবঙ্গ পুলিশে প্রায় ৮৩০০ পদে নিয়োগ, জানুন বিস্তারিত তথ্য

Advertisement
Advertisement

ইতিমধ্যে পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল পদে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ৮,৬৩২ মোট শূন্যপদ সংখ্যা কনস্টেবল এবং মহিলা কনস্টেবল মিলিয়ে। পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট wbpolice.gov.in-তে গিয়ে আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা। আবেদন করা যাবে আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত।

পদ সংখ্যা : কনস্টেবল – ৭,৪৪০; মহিলা কনস্টেবল – ১,১৯২।
বয়স : কনস্টেবল – আবেদনকারীর বয়স ২০-র নীচে এবং ২৭-র উপর হতে পারবে না ২০২১ সালের ১ জানুয়ারি অনুযায়ী। বয়সের সর্বোচ্চ সীমায় পাঁচ বছরের ছাড় দেওয়া হয়েছে তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের। তিন বছরের ছাড় পাবেন পশ্চিমবঙ্গের ওবিসি প্রার্থীরা।
আবেদনের সময়সীমা : আগামী ২০ ফেব্রুয়ারি বিকেল ৫ টা পর্যন্ত।
আবেদনের সরাসরি লিংক : http://wbprb.applythrunet.co.in/PostDetail.aspx?E=EiUB5OIbEnvdq6f1lb1IEw%3D%3D

শিক্ষাগত যোগ্যতা : কনস্টেবল – স্বীকৃত কোনও বোর্ড থেকে মাধ্যমিক বা সমতুল্য কোনও পরীক্ষায় পাশ করতে হবে আবেদনকারীদের। বাংলায় কথা বলতে, লিখতে এবং পড়তে জানতে হবে। তবে সেই নিয়ম প্রয়োজ্য নয় দার্জিলিং এবং কালিম্পং জেলার আবেদনকারীদের ক্ষেত্রে।

আবেদন ফি : কনস্টেবল- অনলাইনে আবেদনের জন্য ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড বা নেট ব্যাঙ্কিং বা ই-ওয়ালেট বা অন্যান্য অ্যাপের মাধ্যমে ১৭৫ টাকা দিতে হবে অসংরক্ষিত প্রার্থীদের। ‘সহজ মিত্র কেন্দ্র’-এর মাধ্যমে অনলাইনে আবেদন জমা দেওয়ার জন্য ১৯৩ টাকা ফি (জিএসটি + পরিষেবা খরচ ধরে) দিতে হবে। ফি জমা দেওয়া যাবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের মাধ্যমেও, সেক্ষেত্রে ২০৬ টাকা (জিএসটি ধরে) জমা দিতে হবে। শুধুমাত্র ‘প্রসেসিং ফি’ ২০ টাকা জমা দিতে হবে পশ্চিমবঙ্গের তফসিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের। সঙ্গে জিএসটি বাবদ ‘সহজ মিত্র কেন্দ্র’ এবং ব্যাঙ্কে বাড়তি দিতে হবে।

Related Articles