নিউজরাজ্য

পরা যাবে না কোনও গয়না বা তাবিজ-মাদুলি, স্কুলপড়ুয়াদের জন্য নয়া নির্দেশিকা জারি করল রাজ‍্য সরকার

Advertisement
Advertisement

এ রাজ্যের ছাত্র-ছাত্রীদের জন্য সুখবর। করোনার প্রকোপে প্রায় এক বছর স্কুল বন্ধ থাকার পর আগামী শুক্রবার থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের নিয়ে পুনরায় খোলা হচ্ছে স্কুল। যদিও করোনা এখনও পুরোপুরি নির্মূল হয়নি, তাই স্কুল খুললেও শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক এবং পড়ুয়াদের জন্য একাধিক সতর্কিত নির্দেশিকা জারি করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। এই নির্দেশিকায় জানানো হয়েছে, মাদুলি, তাবিজ, কবজ অথবা গয়না পরে স্কুলে প্রবেশ করতে পারবে না কোনো পড়ুয়া।

প্রসঙ্গত, স্কুল খোলার আগে রাজ্য শিক্ষা দপ্তর জেলাশাসকদের মারফতে ৫২ পাতার একটি নির্দেশিকা পাঠিয়েছে রাজ্যের প্রতিটি স্কুলে স্কুলে। সেই নির্দেশিকায় জানানো হয়েছে, স্কুলগুলি খুলে যাওয়ার পর স্কুলের শিক্ষক-শিক্ষিকা, পড়ুয়া, অভিভাবক, পরিদর্শক এবং জেলা প্রশাসনের ভূমিকা সক্রিয় থাকবে। আর করোনা সতর্কতা হিসাবে পড়ুয়াদের জন্য মাদুলি, তাবিজ, কবজ এবং স্কুলে প্রবেশের ক্ষেত্রে যে কোনো ধরনের অলংকার ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। পড়ুয়ারা যাতে এগুলি বাড়িতে খুলে আসে, সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, শুধু এটাই নয়, নির্দেশিকায় আরও অনেক কিছু স্পষ্ট করে বলা আছে, যেমন, আংটি, চুড়ি, চেন ইত্যাদি পড়ে যেমন স্কুলে প্রবেশ করা যাবে না, ঠিক তেমনই স্কুলের মধ্যে পড়ুয়ারা ভাগ করে খাবারও খেতে পারবে না। পাশাপাশি স্কুলের মাঠে খেলাধুলার‌ও প্রয়োজন নেই বর্তমানে। বই খাতার ক্ষেত্রেও যেন ভাগাভাগি করা না হয়, তার দিকে কড়া নজর রাখা হবে।

আরও একটি বিষয় নির্দেশিকায় স্পষ্ট করে জানানো আছে, শিক্ষক-শিক্ষিকারা তো অবশ্যই, তাঁদের পাশাপাশি সকল পড়ুয়াকেই স্কুলে মাস্ক পরে আসতে হবে। স্কুলের মধ্যে যত্রতত্র থুতুও ফেলা যাবে না।

Related Articles