কলকাতানিউজরাজ্য

Weather Update: পুজো শেষ হতে না হতেই বঙ্গে দুর্যোগের পূর্বাভাস! জানুন কি বলছে আবহাওয়া দফতর

পুজো শেষ হতে না হতেই বঙ্গে ধেয়ে আসছে জোড়া নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গ। দক্ষিণবঙ্গের দুর্যোগপূর্ণ আবহাওয়া সর্তকতা জারি করা হয়েছে। আগামী রবিবার এবং সোমবার ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গ। সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে মৎস্যজীবীদের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দশমীর সকাল থেকেই কলকাতার আকাশ আংশিক মেঘলা। দুপুরের দিকে বজ্রবিদ্যুৎ সহ সামান্য বৃষ্টির দেখা মিলেছে। সকালে তাপমাত্রা ছিল সর্বনিম্ন 26 ডিগ্রী সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল 97 শতাংশ। যার ফলে বজায় ছিল আদ্রতা জনিত অস্বস্তি।

জানা গিয়েছে বঙ্গোপসাগর এবং আরব সাগরে দু’টি নিম্নচাপের করছে। এই দুটি নিম্নচাপ ক্রমশ দক্ষিণ উড়িষ্যা ও অন্ধ্র প্রদেশ উপকূলে ঢুকবে। নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গের রবি ও সোমবার খারাপ আবহাওয়ার আশঙ্কা। আশঙ্কা রয়েছে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টিপাতের। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রায় সব জেলাতেই মঙ্গলবার পর্যন্ত চলবে বৃষ্টি। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ 24 পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। শনিবার হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। রবিবার এবং সোমবার বাড়বে বৃষ্টির দাপট। মৎস্যজীবীদের শনিবার সন্ধ্যার মধ্যে স্থলভাগে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার ও সোমবার থাকবে সমুদ্র তাই এই দুদিন মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বাংলার পাশাপাশি আগামী কয়েকদিন ভারতের বিভিন্ন রাজ্য ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হয়েছে। আরব সাগরে নিম্নচাপের প্রভাবে কর্নাটকের তামিলনাড়ু সংলগ্ন রাজ্যগুলিতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। ভারী বৃষ্টিপাতের আশঙ্কা হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশে। সোমবার ও মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে ওড়িশা এবং বিহারে।

Tags

Related Articles

Close