নিউজরাজ্য

রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস, সোমবার থেকে শুরু শীতের নতুন ইনিংস: আবহাওয়া দফতর

Advertisement
Advertisement

বেশ কয়েকদিন রাজ্যে তাপমাত্রার পারদ নিম্নমুখী থাকলেও শনিবার পারদ সামান্য চড়বে। যদিও আজ শীত অনুভূত শহর-শহরতলিতে। হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৪ ডিগ্রী সেলসিয়ার্স। তবে রবিবারের পর ফের নামবে তাপমাত্রার পারদ। আগামী সোমবার থেকে বুধবার পর্যন্ত শীতের আরও একটি স্পেল শুরু হবে। শনিবার কলকাতা সহ উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকবে।

আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, ৭ ফেব্রুয়ারি রবিবার ফের তাপমাত্রা বাড়ার সম্ভাবনা থাকছে। ৮ থেকে ১০ তারিখ পর্যন্ত আবার তাপমাত্রা কমার সম্ভাবনা। হালকা বৃষ্টির সম্ভাবনাও থাকবে উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পংয়ে। শনিবার উত্তরবঙ্গের প্রায় সর্বত্রই হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলা ও পশ্চিমের জেলাগুলোতেও হালকা বৃষ্টির সম্ভাবনা দেখা দেবে। বৃষ্টির মূল কারণ হিসেবে জানা যাচ্ছে, উত্তর-পশ্চিম দিক থেকে আগত শীতল বাতাস ও সমুদ্রের উপর থেকে আসা জলীয় বাষ্প পূর্ণ বাতাসের মিশ্রণের সৃষ্টি হবে।

উল্লেখ্য, পশ্চিমী ঝঞ্ঝায় কিছুটা উত্তুরে হাওয়া আটকে যাচ্ছে। উত্তর-পশ্চিম ভারতে তুষারপাতের সম্ভাবনাও দেখা গেছে। তুষারপাতের শীতল হাওয়া এসে শীতের স্পেল দেবে বাংলায়। তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত নীচে নেমে যেতে পারে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস থাকবে, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশী। সর্বনিম্ন তাপমাত্রা ১৫.২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত সীমাবদ্ধ থাকবে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৯ শতাংশ এবং সর্বনিম্ন ৩৪ শতাংশ। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছে যাবে।

Related Articles