নিউজরাজ্য

Weather Update: বঙ্গোপসাগরে ঘনিভুত গভীর নিম্নচাপ, সপ্তাহের শেষে প্রবল দুর্যোগের আশঙ্কা

আগামী কয়েক দিনের মধ্যেই আবারো দক্ষিণবঙ্গে শুরু হতে চলেছে বর্ষণ। নিম্নচাপ, মৌসুমী অক্ষরেখার এবং বৃষ্টিবলয়ের ত্রিফলায় রাজ্যজুড়ে দেখা দিতে চলেছে দুর্যোগপূর্ণ আবহাওয়া। আগামী 25 শে জুলাই পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলিতে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে।

মৌসম ভবন থেকে জানানো হয়েছে, একটি নিম্নচাপ বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছে। আগামী 48 ঘন্টা থেকে 72 ঘণ্টার মধ্যে মৌসুমী অক্ষরেখা বরাবর নিম্নচাপটি এগিয়ে এসে প্রবেশ করবে ভূভাগে। পাশাপাশি মৌসুমী অক্ষরেখার বর্তমান অবস্থান অনুসারে পশ্চিমবঙ্গ লাগোয়া উড়িষ্যা উপকূল দিয়ে সেটি ভূভাগে প্রবেশ করার সম্ভাবনা।

যার প্রভাবে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে মেদিনীপুর সহ পশ্চিমের জেলাগুলিতে। 22 থেকে 25 জুলাইয়ের মধ্যে মাঝারি থেকে ভারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা ও তার লাগোয়া জেলাগুলিতে। তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন নিম্নচাপটি খুব বেশি শক্তি সংগ্রহ করতে পারবেনা।

পাশাপাশি বঙ্গে হানা দিতে চলেছে বৃষ্টিবলয় ‘বাণ’ এর প্রভাবে আগস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত বিক্ষিপ্তভাবে বর্ষণের সম্ভাবনা রয়েছে। অর্থাৎ গত বেশ কিছুদিন রোদ ঝলমলে আকাশের দেখা মিললেও বর্ষার দ্বিতীয় ইনিংসে ভাসতে চলেছে রাজ্যের একাধিক এলাকা। বিশেষ করে নিচু এলাকাগুলো চলে যেতে পারে জলের তলায়।

Tags

Related Articles

Close