×

Weather Update: চোখ রাঙাচ্ছে শক্তিশালী ঘূর্ণাবর্ত-নিম্নচাপ! কবে, কোথায় হবে বৃষ্টি? জেনে নিন

বঙ্গোপসাগরে শুরু হয়ে গেছে গভীর নিম্নচাপের চোখরাঙানি। খুব শীঘ্রই রাজ্যে শুরু হতে চলেছে নিম্নচাপের হুংকার। আগামী 18ই সেপ্টেম্বর ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে তৈরি হতে চলেছে ঘূর্ণাবর্ত। আবহাওয়া দপ্তরের জানানো খবর অনুযায়ী আগামী 24 ঘন্টার মধ্যেই ঘূর্ণাবর্ত শক্তিশালী নিম্নচাপে পরিণত হতে পারে উত্তর বঙ্গোপসাগর এলাকায়।

আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুযায়ী, বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই গভীর নিম্নচাপ গতি পরিবর্তন করে আরও শক্তিশালী নিম্নচাপে পরিণত হবে এবং আগামী 24 ঘণ্টায় উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে দক্ষিণ-পশ্চিম উত্তরপ্রদেশে একটি গভীর নিম্নচাপে পরিণত হবে। 18 কিংবা 19 তারিখের মধ্যে এটি ওড়িশার দিকে এগিয়ে যাবে।

আর এই গভীর নিম্নচাপের কারণে পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় দেখা যাবে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। আবহাওয়া দপ্তরের জানানো রিপোর্ট অনুযায়ী কলকাতাতেও আজ দুপুরের পর বজ্র বিদ্যুহসহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতায় আজ তাপমাত্রা থাকবে আনুমানিক 32 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

অন্যদিকে কলকাতা ছাড়াও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির খুব একটা সম্ভাবনা না থাকলেও বাতাসে জলীয় বাষ্প থাকার কারণে আদ্রতা জনিত অস্বস্তি লক্ষ্য করা যাবে। তবে আজ থেকে রবিবারের মধ্যে তাপমাত্রা 3 থেকে 4 ডিগ্রি বাড়তে পারে দক্ষিণবঙ্গে।

অন্যদিকে উত্তরবঙ্গে জেলাগুলিতেও রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দপ্তরের জানানো তথ্য অনুযায়ী আজ উত্তরবঙ্গের যে জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে তা হল- দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর। আজ থেকে রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে ঝড়-বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া দপ্তর।

Related Articles