কলকাতানিউজরাজ্য

রাজ্যের একাধিক জেলায় তুমুল বজ্রপাত সহ ঝেঁপে বৃষ্টি, সতর্কতা জারি আবহাওয়া দফতরের

বৃহস্পতিবারের আকাশ সকাল থেকেই গুমোট হয়ে রয়েছে, যখন তখন ঝাঁপিয়ে নামবে বৃষ্টি। আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। উত্তরবঙ্গে ইতিমধ্যে অবিরাম বৃষ্টি চলছে আর তারই মাঝে উত্তরবঙ্গের সব জেলায় নতুন করে মাঝারি বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে।

কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি উত্তরবঙ্গের কোচবিহার আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণের উপকূলে জেলাগুলিতেও রয়েছে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস।

সকাল থেকেই দক্ষিণবঙ্গের আকাশ আংশিক মেঘলা। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। মালদা, দুই দিনাজপুরে হালকা থেকে মাঝারি বর্ষণের পূর্বাভাস।

অন্যদিকে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা গুলিতেও বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের আলিপুরদুয়ার কোচবিহার জেলাতে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টির প্রভাবে সপ্তাহপর পাহাড়ি এলাকায় ধস নামার সর্তকতা।নিচু এলাকাগুলিতে প্লাবনের আশঙ্কা রয়েছে। বর্ষণের প্রভাবে নদীর জলস্তর বাড়বে।

মৌসুম ভবন তরফ থেকে জানানো হয়েছে উত্তর প্রদেশ থেকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত একটি মৌসুমী অক্ষরেখা বিহার ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপর দিয়ে গেছে। ঘূর্ণবাতটি উত্তর প্রদেশের সংলগ্ন এলাকায় অবস্থান করছে।উত্তর-দক্ষিণ নিম্নচাপ অক্ষরেখা রয়েছে বিহার থেকে ঝাড়খন্ড ওড়িশার ওপর দিয়ে অন্ধপ্রদেশ পর্যন্ত, এই নিম্নচাপ অক্ষরেখার ফলে জলীয়বাষ্প ডুকছে বঙ্গে।

দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে রবিবার ও সোমবারেও ভারী বৃষ্টির সর্তকতা। বিহার অতি ভারী বর্ষণের সম্ভাবনা। আসাম ও মেঘালয়েতেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। এছাড়া উত্তর-পূর্ব ভারতের রাজ্য মনিপুর মিজোরাম নাগাল্যান্ড অরুণাচল প্রদেশে জারি করা হয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। প্রবল বৃষ্টির ফলে উত্তরবঙ্গ বিহার সংলগ্ন নদীগুলির জলস্তর বাড়বে। ফলে বন্যার পরিস্থিতি তৈরি হতে পারে কিছু এলাকায়।

হাওয়া অফিসের রিপোর্ট অনুযায়ী বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৮ ডিগ্রি সেলসিয়ার্স স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি।সর্বনিম্ন তাপমাত্রা ২৫. ৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭  শতাংশ এবং সর্বনিম্ন ৬৬ শতাংশ।

Tags

Related Articles

Close